kalerkantho


অভিযুক্ত সালমান খান ও শিল্পা শেঠি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ১১:৩৫



অভিযুক্ত সালমান খান ও শিল্পা শেঠি

একটি শব্দের অপব্যবহারের জন্য অভিযুক্ত হলেন বলিউড সুপারস্টার সালমান খান ও অভিনেত্রী শিল্পা শেঠি। তাঁরা দুজন দুটি অনুষ্ঠানে শুধু একটি শব্দের ব্যবহার করেই এই অভিযোগে অভিযুক্ত হলেন। 

অভিযোগকারী দলিত সম্প্রদায়ের পক্ষ থেকে বলা হয়েছে, তারা 'ভাঙ্গি' শব্দটি ব্যবহার করেছেন। যা তাদের জন্য অপমানজনক ও অবমাননাকর। এটিকে তারা 'জাতিগত সম্মানহানি' বলে মনে করছেন। আর এ জন্যই তারা আদালতে তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন।

আরো পড়ুন : চেহারা বদলেছে, প্লাস্টিক সার্জারি করেছেন ক্যাটরিনা?

ভারতের মুম্বাইয়ের ভাওয়াদা আদালতে এই অভিযোগ দাখিল করা হয়।

আরো পড়ুন : লেবাননে 'দ্য পোস্ট’ নিষিদ্ধ

উল্লেখ্য, সালমান খান ও শিল্পা শেঠি সর্বসম্প্রতি শব্দ দুটি ভিন্ন দুটি অনুষ্ঠানে ব্যবহার করেছেন। সালমান খান এই শব্দটি ব্যবহার করেছেন তাঁর নতুন ছবি 'টাইগার জিন্দা হ্যায়'-এর প্রমোশনে। ওই ছবির প্রমোশনে তিনি নিজের নাচের স্টাইল কেমন তা জানাতে 'ভাঙ্গি' শব্দটি ব্যবহার করেছেন। আর শিল্পা এই শব্দটি ব্যবহার করেছেন ঘরে থাকলে তাঁকে কেমন দেখায়, তা বোঝাতে।

আরো পড়ুন : 'গেইম রিটার্নস' নায়িকা অন্তরালে কেন?

উল্লেখ্য, ভাঙ্গি বলতে অতি নীচ প্রজাতির মানুষকে (মূলত মেথর) বুঝানো হয়ে থাকে। আর এর ব্যবহারেই নিম্ন বা দলিত জাতের হিন্দুদের অসম্মান করা হয়েছে বলে অভিযোগ উত্থাপিত হয়েছে। 

ভাওয়াদা আদালতে দাখিলকৃত অভিযোগের ধারা সিআরপিসির ১৫৬(৩) এবং ইন্ডিয়ান পেনাল কোডের (আইপিসি) ২৯৫-এর অধীনে ৩(১)-এস। দুটিই দলিত নিপীড়ন দমন আইনের অধীনে বলে জানা গেছে।
সূত্র : এএনআই    


মন্তব্য