kalerkantho


হাসপাতালে নজরুল সংগীতশিল্পী খালিদ হোসেন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ এপ্রিল, ২০১৮ ১৭:২১



হাসপাতালে নজরুল সংগীতশিল্পী খালিদ হোসেন

নজরুল সংগীতশিল্পী ও নজরুল গবেষক খালিদ হোসেন গুরুতর অসুস্থ। রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করানো হয়েছে একুশে পদকপ্রাপ্ত এই শিল্পীকে। খালিদ হোসেনের অসুস্থতার কথা জানিয়েছেন তার ছেলে আসিফ হোসেন।

জানা গেছে, লাঙ ফেইলর ও হার্টের গুরুতর সমস্যায় ভুগছেন খালিদ হোসেন। গত ১২ এপ্রিল থেকেই তার অবস্থা খারাপ হতে থাকে। হাসপাতালে তাকে প্রথমত করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) রাখা হয়। সোমবার (১৬ এপ্রিল) সকালে তাকে অপারেটিভ সেন্টারে নেয়া হয়েছে। খালিদ হোসেনের চিকিৎসা তত্ত্বাবধান করছেন প্রফেসর ডা. আলী হোসেন।

১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন খালিদ হোসেন। দীর্ঘ পাঁচ দশক ধরে তিনি নজরুল সংগীতের সঙ্গে যুক্ত। তার কণ্ঠে নজরুল সংগীতের আলাদা জনপ্রিয়তা রয়েছে। এছাড়া নজরুল সংগীতের গবেষক হিসেবেও আলোচিত তিনি। ক্যারিয়ারে তিনি ছয়টি নজরুল সংগীতের অ্যালবাম প্রকাশ করেছেন। খালিদ হোসেনের একটি আধুনিক গানের অ্যালবাম ও ১২টি ইসলামী গানের অ্যালবামও রয়েছে।

খালিদ হোসেন একজন বাঙালি নজরুলগীতি শিল্পী এবং নজরুল গবেষক নন্দিত। তিনি নজরুলের ইসলামী গান গাওয়ার জন্য সুপ্রসিদ্ধ। সংগীতের অবদানের সরকার তাকে একুশে পদকে ভূষিত করে। ১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্ম খালিদ হোসেনের। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুলগীতির শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন তিনি।

বেশ কবছর আগে তার ওপেন হার্ট সার্জারি হয়েছিল। এরপর প্রায়ই তিনি অসুস্থতায় ভুগতেন। একাধিকবার হাসপাতালেও ভর্তি হতে হয়েছে আগেও। ১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্ম খালিদ হোসেনের। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুলগীতির শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সংগীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন। নজরুল ইনস্টিটিউটে নজরুল সংগীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি।

এ পর্যন্ত তার ছয়টি নজরুল সংগীতের অ্যালবাম প্রকাশিত হয়েছে। তার একমাত্র আধুনিক গানের অ্যালবাম ‘চম্পা নদীর তীরে’। এ ছাড়া তার ১২টি ইসলামী গানের অ্যালবামও রয়েছে।


মন্তব্য