kalerkantho


দুই নাটকে একসাথে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৮ ১৮:৫৬



দুই নাটকে একসাথে

স্বাধীন ফুয়াদের পরিচালনায় সম্প্রতি ঢাকার উত্তরার স্বপ্নীল হাউজে নির্মাণ হলো ঈদুল ফিতরের দু'টি বিশেষ নাটক 'রাত পাখির ডাক' এবং 'প্রাকটিক্যাল জোকস্'। নাটক দু’টিতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, সাফা কবির, এসএন জনি, কিনা রহমান, রেশমী প্রমুখ। রচনা করেছেন শফিকুর রহমান শান্তনু।

আসছে ঈদে নাটক দুইটি আলাদাভাবে দু’টি বেসরকারি চ্যানেলে প্রচার করা হবে বলে জানা গেছে।

'রাত পাখির ডাক' নাটকটি নির্মাণ হয়েছে একটি পরিাবারের মায়া এবং ভালোবাসার গল্প নিয়ে। হঠাৎ কেউ একজন পরিবারের মধ্যে প্রবেশ করলে কেউ কেউ তাকে মেনে নিতে পারে না। আবার কেউ কেউ ভালোবাসে। কোনও একটা সময়ে ভালোবাসাগুলো মায়া হয়ে আবেগী হয়ে ওঠে। সুখ দুঃখ কষ্ট গুলো যেন ভাগাভাগি হয়ে যায়। আবার দূরে চলে গেলে অনুভব বাড়ে। ভাল না লাগার বিষয়গুলোও ভাল লাগতে শুরু করে। দর্শকদেরও একইভাবে মনে নাড়া দেয়ার মতো একটি গল্প- এমনটাই জানালেন পরিচালক স্বাধীন ফুয়াদ।

অন্য গল্পটিও একটি পরিবারকে কেন্দ্র করে। যেখানে আছে আদেশ উপদেশ অনুরোধ অহমকিা ক্ষোভ কষ্ট মায়া মমতা আর ভালোবাসা। প্রাকটিক্যাল জোকস্ নাটকটি নিজের অহমকিা মুছে ভালোবাসা সৃষ্টির একটি গল্প। অহমিকা যখন আমাদের পেয়ে বসে তখন নিজের মানুষগুলোর কষ্টগুলো ভাললাগাগুলো তাচ্ছিল্য হয়ে পড়ে। ভুল এবং ভ্রান্ত ধারনা নিয়ে পড়ে থাকা এবং নিজের কাছে নিজেকে বড় ভেবে নিজের মানুষকেই কষ্ট দেই আমরা অনেকেই। আর যখন কাছের মানুষটার ভাললাগাকে বুঝতে পারি তখন সেই মিথ্যে অহমিকাগুলো বিলীণ হয়ে যায়।
নাটকটির প্রতিটি দৃশ্য ধারণ করার চেষ্টা করেছেন স্বাধীন ফুয়াদ। পুরো ইউনিটের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পরিচালক। প্রত্যেকেই দিন-রাত অক্লান্ত পরিশ্রম করেছেন। লাইট এবং ক্যামেরা ক্রু একটি মূহুর্ত সময়ের অপব্যবহার করেনি। অভিনেতা অভিনেত্রি তাদের নিজ চরিত্র ফুটিয়ে তুলতে যথাসাধ্য চেষ্টা করেছেন। এবারের ঈদ-উল-ফিতরে নাটক দু’টি দর্শক প্রিয়তা হবে বলে এমনটাই আশা ব্যক্ত করেছেন স্বাধীন ফুয়াদ।

নাটকটির চিত্রগ্রহণে ছিলেন কবির হোসেন সোহেল। সহকারী পরিচালক রিফাত আহমেদ। সম্পাদনা হাসান ফুয়াদ। কারিগরি সহযোগীতা ফু-স্বা এ্যান্টারটেইনমেন্ট। রূপসজ্জায় রিমান। আলোক নির্দেশনায় ইমন।


মন্তব্য