kalerkantho


বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র যৌথ আয়োজনে

শিল্পকলা একাডেমিতে চিত্রনাট্য রচনা প্রশিক্ষণ

চলচ্চিত্রে জাতীয় ও আন্তর্জাতিক অনুদানের জন্য প্রকল্প প্রস্তুতকরণ কর্মশালা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৮ ১৯:৫৭



শিল্পকলা একাডেমিতে চিত্রনাট্য রচনা প্রশিক্ষণ

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র যৌথ আয়োজনে ৫ দিনব্যাপি ‘চিত্রনাট্য রচনা প্রশিক্ষণ এবং চলচ্চিত্রে জাতীয় ও আন্তর্জাতিক অনুদানের জন্য প্রকল্প প্রস্তুতকরণ বিষয়ক কর্মশালা’র আয়োজন করা হয়েছে। কর্মশালাটি শুরু হবে আগামী ১ জুন এবং কর্মশালার সমাপনী হবে ১০ জুন। বাংলাদেশের তরুণ ও নতুন চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র কর্মীদের জন্য এই কর্মশালা তাদের নির্মাণযাত্রায় অত্যন্ত সহায়ক ও কার্যকর হবে বলে আমরা মনে করছি।

কর্মশালায় শেখানো হবে চলচ্চিত্রের ভাষা কেমন করে গড়ে ওঠে, চলচ্চিত্রের প্রাথমিক ধারনা তৈরি হওয়ার প্রক্রিয়া, চিত্রনাট্যের প্রাথমিক ধারনা এবং হাতে-কলমে চিত্রনাট্য রচনা প্রশিক্ষণ, চিত্রনাট্য রচনার বিভিন্ন প্রয়োজনীয় ধারনাসমূহ, বাংলাদেশ সরকারের চলচ্চিত্র অনুদান প্রকল্পের জন্য সম্পূর্ণ চলচ্চিত্র নির্মাণ প্রকল্প তৈরির বিভিন্ন দিক এবং আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র অনুদান প্রদানকারী সংস্থার জন্য অনুদানের প্রকল্প প্রস্তুতের প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রশিক্ষণপর্বে পাঠদান করবেন চলচ্চিত্রকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, নাট্যকার মাসুম রেজা, চলচ্চিত্র নির্মাতা নুরুল আলম আতিক, চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা, চলচ্চিত্র নির্মাতা শবনম ফেরদৌসী, চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান, চলচ্চিত্র নির্মাতা ওয়াহিদ তারেক, নির্মাতা আবিদ মল্লিক এবং চিত্রনাট্যকার সাদিয়া খালিদ।  কর্মশালা পরিচালনা করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

কর্মশালার মেয়াদ ৫ দিন। ক্লাস হবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। কর্মশালাটি অনুষ্ঠিত হবে ১, ২, ৮, ৯ ও ১০ জুন ২০১৮।  কর্মশালায় আসন সংখ্যা সীমিত। নিবন্ধেনের শেষ তারিখ ৩০ মে ২০১৮।

নিবন্ধনের জন্য করণীয়: প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৯টার মধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের ৭ম তলায় (লিফটের ৬) ৭০১ নম্বর কক্ষ এসে এক কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র/ জন্মনিবন্ধন সনদের ফটোকপি এবং নিবন্ধন ফি পরিশোধ করে নিবন্ধন চূড়ান্ত করা যাবে।  যোগাযোগ: ০১৭১৮ ৯৫৬৫৭৭, ০১৯৭১ ১০১১০৬।


মন্তব্য