kalerkantho


প্রথমবারের মতো একই মঞ্চে উপমহাদেশের তিন মিউজিশিয়ান

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৮ ১৪:৪০



প্রথমবারের মতো একই মঞ্চে উপমহাদেশের তিন মিউজিশিয়ান

ভারতের অস্কারবিজয়ী মিউজিশিয়ান এ আর রহমানের প্রধান পার্কাশনিস্ট শিবামনি। তিনি একাধারে মিউজিকের অনেকগুলো যন্ত্র বাজাতে পারঙ্গম। ২০০৮ ও ২০১০ সালে আইপিএল-এ দারুণভাবে ড্রামস বাজিয়ে দর্শকদের নজর কাড়েন তিনি। 

অন্যদিকে গীতিকার, সুরকার ও কম্পোজার মিকাল হাসান পাকিস্তানে তার নিজের ব্যান্ডদল মিকাল হাসান ব্যান্ডের নেতৃত্ব দিচ্ছেন। ২০০০ সালে পাকিস্তানের লাহোরে আন্তর্জাতিক সুফি রক প্যাটার্নের এই ব্যান্ডদলের গোড়াপত্তন করেন তিনি। 

এ ছাড়া বাংলাদেশের মিউজিশিয়ান কৌশিক হোসেন তাপস তার কাজের ক্ষেত্রে দেশ ও দেশের বাইরে স্বীকৃতি পেয়েছেন। ২০১৩ সালে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ ও চলতি বছর ভারত থেকে ‘দাদা ফালকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ তার কাজের অন্যতম বড় স্বীকৃতি। উইন্ড অব চেঞ্জের মূল কারিগরও তিনি। এবার শিবামনি ও মিকাল হাসানের সঙ্গে একই মঞ্চে দেখা যাবে বাংলাদেশের মিউজিশিয়ান কৌশিক হোসেন তাপসকে। ঈদ উপলক্ষে গান বাংলা টেলিভিশনের উইন্ড অব চেঞ্জের ৩য় সিজনে আজ ঈদের দিন ১৬ জুন শনিবার থেকে তাদের তিনজনকে এক মঞ্চে দেখা যাবে। 

এ প্রসঙ্গে শিবামনি বলেন, পৃথিবীর বিভিন্ন ভাষাভাষী মিউজিশিয়ানরা বাংলা গানের সঙ্গে দারুণভাবে বাজাচ্ছেন। তাই সংগীতের যে আসলে কোন নির্দিষ্ট ভাষা নেই সেটি কৌশিক হোসেন তাপস প্রমাণ করে দিয়েছেন। এরকম জনপ্রিয় টিভি শোতে অংশ নিতে পেরে আমি নিজেও অনেক গর্বিত।

মিকাল হাসান বলেন, উইন্ড অব চেঞ্জে এটিই আমার প্রথম অংশগ্রহণ। ভারত কিংবা পাকিস্তানে এরকম আন্তর্জাতিক মানের গানের অনুষ্ঠান নেই। তারা স্থানীয় মিউজিশিয়ানদের নিয়ে কাজ করে। কিন্তু বাংলাদেশের এসে পৃথিবীর সেরা সব মিউজিশিয়ানদের সঙ্গে একই মঞ্চে কাজ করছি। এটা আসলেই দারুণ একটি অভিজ্ঞতা।

কৌশিক হোসেন তাপস বলেন, ভিন্ন ভিন্ন দেশের মিউজিশিয়ানদের সঙ্গে কাজ করার যে অভিজ্ঞতা আমরা অর্জন করছি সেটির গুরুত্ব অনেক বেশি। আমরা আন্তর্জাতিক ভাবে এতে করে নিজেদেরকে প্রতিনিয়ত তুলে ধরছি। আমাদের বাংলা গানের প্রসারে উইন্ড অব চেঞ্জের অবদান অনস্বীকার্য।

প্রসঙ্গত, ঈদুল ফিতর উপলক্ষে উইন্ড অব চেঞ্জের ৩য় সিজনে গান গাইবেন বাংলাদেশের ২০ জন জনপ্রিয় শিল্পী। তাদের মধ্যে আজ শনিবার ঈদের প্রথম দিনে গান পরিবেশন করবেন- রেজওয়ানা চৌধুরী বন্যা, উইনিং ব্যান্ডের চন্দন, প্রিয়, শামীম, সজীব, অ্যান্ড্রু কিশোর, লুইপা ও কৌশিক হোসেন তাপস।
উল্লেখ্য, শিবামনি ও মিকাল হাসানসহ এবার ২২টি দেশের ৩৫ জন বাদ্যযন্ত্রীকে উইন্ড অব চেঞ্জে অংশ নিতে দেখা যাবে।



মন্তব্য