kalerkantho


আনসার-ভিডিপিতে নিয়োগ চলছে

কালের কণ্ঠ অনলাইন   

২৭ জুন, ২০১৮ ১২:২৪



আনসার-ভিডিপিতে নিয়োগ চলছে

ক্যাশিয়ার, অফিস সহকারী, সিগন্যাল অপারেটরসহ বেশ কয়েকটি পদে ১১৪ জন লোক নেবে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। অনলাইনে আবেদন করা যাবে ৩০ জুন পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন রায়হান রহমান 

প্রজেক্টর অপারেটর পদে ১ জন, সারেং বা লঞ্চ ড্রাইভার পদে ৩ জন, হিসাব করণিক পদে ১ জন, ক্যাশিয়ার পদে ৪ জন, অফিস সহকারী পদে ১ জন, সিইউইং, নিটিং অ্যান্ড স্টিচিং ইনস্ট্রাক্টর পদে ১ জন, সেনিটারি সহকারী পদে ১ জন, সিগন্যাল অপারেটর পদে ৬ জন, সূত্রধর পদে ২ জন, অস্ত্র প্রশিক্ষক পদে ২ জন, ব্যান্ডসম্যান পদে ৫ জন, মহিলা ব্যান্ড পদে ৭২ জন, লস্কর পদে ৪ জন, মালি পদে ১ জন, বাবুর্চি পদে ৩ জন, নিরাপত্তা প্রহরী পদে ৭ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ গ্রাম ও প্রতিরক্ষা বাহিনী। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://ansarvdp.portal.gov.bd/sites/default/files/files/ansarvdp.portal.gov.bd/page/25deb781_6ce3_4821_bf4b_da57f92a4162/Circular-30-06-18.pdf ওয়েবসাইটে ও http://bit.ly/2yA1Ime লিংকে।

আবেদনের যোগ্যতা
প্রজেক্টর অপারেটর, হিসাব করণিক, ক্যাশিয়ার ও অফিস সহকারী পদের জন্য কমপক্ষে উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রজেক্টর অপারেটর পদে থাকতে হবে তিন বছরের অভিজ্ঞতা। অফিস সহকারী পদে কম্পিউার মুদ্রাক্ষরে লেখার গতি প্রতি মিনিটে ইংরেজি ও বাংলায় যথাক্রমে ৩০ ও ২৫ শব্দ থাকতে হবে। সারেং বা লঞ্চ ড্রাইভার পদে অষ্টম শ্রেণি পাস, সঙ্গে দ্বিতীয় শ্রেণির নৌযান চালনার সনদ থাকতে হবে। সিইউইং, নিটিং অ্যান্ড স্টিচিং ইনস্ট্রাক্টর, সেনিটারি সহকারী, সিগন্যাল অপারেটর, অস্ত্র প্রশিক্ষক পদের জন্য মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সিইউইং, নিটিং অ্যান্ড স্টিচিং ইনস্ট্রাক্টর পদে লাগবে সংশ্লিষ্ট কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা। সেনিটারি সহকারী পদে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। সিগন্যাল অপারেটর পদে থাকতে হবে বেতারযন্ত্র চালনায় বিশেষ প্রশিক্ষণ। অস্ত্র প্রশিক্ষক পদে অস্ত্র রক্ষণাবেক্ষণ ও অস্ত্রাদি চালনায় লাগবে তিন বছরের অভিজ্ঞতা। সূত্রধর, ব্যান্ডসম্যান, মহিলা ব্যান্ড, লস্কর, মালি, বাবুর্চি ও নিরাপত্তা প্রহরী পদে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। সূত্রধর পদে সংশ্লিষ্ট কাজে ২ বছরের অভিজ্ঞতা লাগবে। ব্যান্ডসম্যান ও নিরাপত্তা প্রহরী পদে দৈহিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি ও বুকের মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি চাওয়া হয়েছে। মহিলা ব্যান্ড পদে দৈহিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। প্রত্যেক পদেই সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকতে হবে। তবে আনসার সদস্য হলে অগ্রাধিকার দেওয়া হবে। আবেদন করার আগে নিজ জেলার নাম নিয়োগ বিজ্ঞপ্তিতে রয়েছে কি না দেখে নিতে হবে। ৩০ জুন তারিখে সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। তবে শহীদ মুক্তিযোদ্ধা বা মুক্তিযোদ্ধাদের সন্তান এবং প্রতিবন্ধী কোটার বেলায় সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।

আবেদনের নিয়ম
আবেদন করতে হবে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে। আবেদন করার জন্য http://103.48.16.225:8080/application-circulars লিংকে প্রবেশ করে নির্বাচন করতে হবে পদের নাম। পরে নির্ধারিত তথ্য পূরণ করে সাবমিট করতে হবে আবেদনপত্র। বিজ্ঞপ্তি অনুসারে ১ নম্বর থেকে ১২ নম্বর পদের জন্য ১০০ টাকা ও ১৩ নম্বর থেকে ১৬ নম্বর পদের জন্য পরীক্ষার ফি বাবদ পরিশোধ করতে হবে ৫০ টাকা। বিকাশ বা রকেটের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে। অনলাইনে আবেদন করার সময় একটি লিংক পাওয়া যাবে। তাতে টাকা পরিশোধ করার নিয়ম-কানুন দেওয়া রয়েছে। সঙ্গে সঙ্গেই দেওয়া হবে প্রবেশপত্র। এটি সংরক্ষণ প্রিন্ট করে করতে হবে।

যা যা লাগবে
সব শিক্ষাগত যোগ্যতা ও প্রশিক্ষণ সনদ, নাগরিকত্ব সনদ, কোটায় আবেদন করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া সনদ, আনসার-ভিডিপির সদস্য হলে তার সনদ এবং চাকরিজীবীদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া প্রত্যয়নপত্রের সত্যায়িত এক কপি ফটোকপি মৌখিক পরীক্ষার সময় জমা দিতে হবে। সঙ্গে রাখতে হবে মূল কপি।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপপরিচালক (রেকর্ড) নবকুমার বিশ্বাস জানান, তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগ পরীক্ষায় সাধারণত ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হয়। ২৫ নম্বর করে থাকে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে। পদের বিপরীতে চাওয়া শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে আলাদা প্রশ্ন করা হয়। শিক্ষা বোর্ড নির্ধারিত পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পাঠ্য বইয়ের সিলেবাস অনুসারে প্রস্তুতি নিলেই লিখিত পরীক্ষায় ভালো করা যাবে। প্রয়োজন অনুসারে নেওয়া হবে ব্যাবহারিক পরীক্ষা। লিখিত ও ব্যাবহারিক পরীক্ষায় উত্তীর্ণ হলে ডাকা হবে মৌখিক পরীক্ষায়। মৌখিক পরীক্ষায় ভালো করার জন্য পদসংশ্লিষ্ট বিষয়ে ভালো ধারণা থাকতে হবে। কাজের ধরন সম্পর্কে প্রশ্ন করা হতে পারে। যেমন সারেং বা সিগন্যাল অপারেটর পদে আবেদন করলে এর কাজ সম্পর্কে জানতে চাওয়া হতে পারে। বিভিন্ন পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা ও কাজ করার মানসিকতা রয়েছে কি না—এসবও দেখা হয়ে থাকে।

বেতন ও সুযোগ-সুবিধা
প্রজেক্টর অপারেটর এবং সারেং বা লঞ্চ ড্রাইভার পদে বেতন দেওয়া হবে ৯৭০০-২৩৪৯০ টাকা স্কেলে। হিসাব করণিক, ক্যাশিয়ার, অফিস সহকারী, সিইউইং, নিটিং অ্যান্ড স্টিচিং ইনস্ট্রাক্টর পদে বেতন দেওয়া হবে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে। সেনিটারি সহকারী পদের বেতন দেওয়া হবে ৯০০০-২১৮০০ টাকা স্কেলে। সিগন্যাল অপারেটর ও সূত্রধর পদে বেতনক্রম ৮৮০০-২১৩১০ টাকা। অস্ত্র প্রশিক্ষক, ব্যান্ডসম্যান এবং মহিলা ব্যান্ড পদে বেতন দেওয়া হবে ৮৫০০-২০৫৭০ টাকা স্কেলে। লস্কর, মালি, বাবুর্চি ও  নিরাপত্তা প্রহরী পদে বেতন পাবেন ৮২৫০-২০০১০ টাকা স্কেলে।

যোগাযোগ
সদর দপ্তর, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, খিলগাঁও, ঢাকা-১২১৯।
ওয়েব : http://www.ansarvdp.gov.bd



মন্তব্য