kalerkantho


আবারও নিম্নমুখী পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক   

১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০



আবারও নিম্নমুখী প্রবণতায় ফিরেছে দেশের দুই পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) শেয়ার বিক্রির চাপে অব্যাহতভাবেই কমছে সূচক ও লেনদেন। টানা চতুর্থ দিনের মতো দুই বাজারেই সূচক কমেছে। সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২ কোটি ২৫ লাখ টাকা। আর সূচক কমেছে ৩৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৩ কোটি ৪২ লাখ টাকা। আর সূচক কমেছিল ২০ পয়েন্ট। সেই হিসাবে সূচক ও লেনদেন উভয়ই নিম্নমুখী।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপ থাকলেও পরবর্তী সময় হ্রাস পেয়েছে। সকাল ১১টা পর্যন্ত শেয়ার কেনার চাপে সূচক বাড়ে, তবে এই সময়ের পর শেয়ার বিক্রির চাপ বাড়লে সূচক কমে যায়। দিন শেষে সূচক কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৭৩ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১০ পয়েন্ট কমে দুই হাজার ১৭৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৩৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৭ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ২১৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বেক্সিমকো। কম্পানিটির লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩০ লাখ টাকা। আর দ্বিতীয় স্থানে থাকা লাফার্জ হোলসিম সিমেন্টের লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৪ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা নর্দান জুটের লেনদেন হয়েছে ১২ কোটি ৫৯ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে পদ্মা লাইফ ইনস্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, মন্নু সিরামিক্স, জেমিনি সি ফুড, অ্যাডভেন্ট ফার্মা, পপুলার লাইফ ইনস্যুরেন্স ও  এপেক্স ফুডস। দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে সোনালি আঁশ, ইস্টার্ন লুব্রিকেন্টস, স্টাইল ক্র্যাফট, মুন্নু স্টাফলার, এপেক্স ফুডস, বিকন ফার্মা, কুইন সাইথ টেক্সটাইল, জেমিনি সি ফুড, মিরাকেল ইন্ডাস্ট্রি।

সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি চার লাখ টাকা। আর সূচক কমেছে ৬৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ১৩ লাখ টাকা। আর সূচক কমেছিল ৪৭ পয়েন্ট। রবিবার লেনদেন হওয়া ২১৯ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৭টির, দাম কমেছে ১৫০টির আর দাম অপরিবর্তিত রয়েছে ২২টি কম্পানি শেয়ারের দাম।

 


মন্তব্য