kalerkantho


পাল্টাপাল্টি শুল্ক আরোপে ব্যাহত হবে বিশ্ববাণিজ্য

বাণিজ্য ডেস্ক   

১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০



বিশ্ববাণিজ্য এ বছর শক্তিশালী প্রবৃদ্ধি অর্জনের পথে এবং আগামী বছরও এ ধারা অব্যাহত থাকবে। গতকাল বৃহস্পতিবার এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডাব্লিউটিও)। এতে সতর্ক করে বলা হয়েছে, যদি দেশগুলোর সুরক্ষাবাণী নীতি বাস্তবায়ন করে তবে প্রবৃদ্ধি ব্যাহত হবে।

সংস্থা জানায়, এ বছর বিশ্ববাণিজ্য প্রবৃদ্ধি আসবে ৪.৪ শতাংশ এবং আগামী বছর তা কিছুটা কমে হবে ৪.০ শতাংশ। ডাব্লিউটিওর মহাপরিচালক রবার্তো আজেভেদো সতর্ক করে দিয়ে বলেন, বিশ্ববাণিজ্যে উল্লেখযোগ্য অগ্রগতি দ্রুত হারিয়ে যেতে পারে যদি সরকারগুলো নিয়ন্ত্রণমূলক বাণিজ্যনীতি গ্রহণ করে। বিশেষ করে পাল্টাপাল্টি ব্যবস্থা নেওয়া হলে তা অস্থির পরিস্থিতি তৈরি করতে পারে।

২০১১ সালের পর থেকে গত বছরই প্রথম বিশ্ববাণিজ্য শক্তিশালী হয়ে ওঠে। ফলে আশা জেগে ওঠে যে দীর্ঘ সংকট কাটিয়ে অর্থনীতি টেকসই পুনরুদ্ধারের পথে হাঁটছে। সর্বশেষ পূর্বাভাসে ডাব্লিওটিও জানায়, বিশ্বে বড় দেশগুলোর কোনটি যদি সুরক্ষাবাদী নীতি বাস্তবায়ন করে তবে বিশ্ববাণিজ্য আবারও অনিশ্চয়তায় পড়বে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক আরোপ করে। সেই সঙ্গে চীনের ৫ হাজার ডলারের পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয়। এতে চীনও একইভাবে যুক্তরাষ্ট্রের ৩০০ কোটি ডলারের পণ্য আমদানিতে শুল্ক আরোপের ঘোষণা দেয়। ফলে বিশ্ববাণিজ্যে নতুন করে উত্তেজনাকর পরিস্থিতি ছড়িয়ে পড়ে।

আজেভেদো দেশগুলোর প্রতি আহ্বান জানান, ডাব্লিউটিওর মাধ্যমে সমস্যার সমাধান করতে একে অন্যের মুখোমুখি হয়ে নয়। তিনি বলেন, সর্বোত্তম পদ্ধতি হচ্ছে সম্মিলিতভাবে যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করা। আমি সরকারগুলোকে আহ্বান জানাব, তারা যেন আলোচনার মাধ্যমে তাদের সমস্যার সমাধান করে। এএফপি।


মন্তব্য