kalerkantho


আইবিএফবির বার্ষিক সাধারণ সভায় বার্নিকাট

বিদেশি ব্যবসায়ীদের ধরে রাখার দায়িত্ব বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



বিদেশি ব্যবসায়ীদের ধরে রাখার দায়িত্ব বাংলাদেশের

বিদেশি ব্যবসায়ীদের ধরে রাখার দায়িত্ব বাংলাদেশের বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। গতকাল বুধবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশের (আইবিএফবি) বার্ষিক সাধারণ সভায় তিনি এই মন্তব্য করেন।

বাংলাদেশের বাজার ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনা প্রয়োজন উল্লেখ করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। আমি যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বাংলাদেশে আনার ব্যবস্থা করেছি। যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা বাংলাদেশে তাদের বাণিজ্য সম্প্রসারণ করছে। বিদেশি এই ব্যবসায়ীদের এখন ধরে রাখার দায়িত্ব বাংলাদেশের। অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে বাজার ব্যবস্থাপনা খাতের উন্নয়ন প্রয়োজন। বাজার ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনতে হবে। তা না হলে বিদেশি ব্যবসায়ীরা এখানে থাকবে না।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র এখন বাংলাদেশের উন্নয়নে সবচেয়ে বড় বিনিয়োগকারী। গত বছর এই বিনিয়োগের পরিমাণ ছিল ২৩ শতাংশ। তাই এই বিনিয়োগ ধরে রাখতে এবং বাড়াতে হলে বিদেশি বিনিয়োগকারীদের প্রতি লেভেল প্লেয়িং ফিল্ডের ব্যবস্থা করতে হবে।

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশের সভাপতি হাফিজুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট প্রধান অতিথি ছিলেন। এ ছাড়া ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান ড. মুজিব উদ্দিন আহমেদ, অধ্যাপক ড. খন্দকার বজলুল হকসহ ব্যবসায়ী সমাজের প্রতিনিধিরা অনুষ্ঠানে বক্তব্য দেন।



মন্তব্য