kalerkantho


বিদেশি জাহাজের জ্বালানির দাম বাড়াল বিপিসি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



বিদেশি জাহাজের জ্বালানির দাম বাড়াল বিপিসি

চট্টগ্রাম ও মংলা বন্দরে আগত বিদেশি জাহাজের জ্বালানির (ফার্নেস অয়েল) দাম পুনর্নির্ধারণ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। গতকাল বুধবার থেকে নতুন মূল্যে বিদেশি জাহাজে বাংকার হিসেবে ফার্নেস অয়েল বিক্রি শুরু করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি।

বিপিসির কর্মকর্তারা জানান, চট্টগ্রাম বন্দরে আগত বিদেশি জাহাজের ফার্নেস অয়েলের বাংকার বিক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি মেট্রিক টন ৭৩০ ডলার। এত দিন এর মূল্য ছিল ৫৭৫ ডলার প্রতি মেট্রিক টন। অর্থাৎ দাম বাড়ানো হয়েছে ১৫৫ ডলার। অন্যদিকে মোংলা বন্দরে আগত বিদেশি জাহাজের ক্ষেত্রে পাঁচ ডলার বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৩৫ ডলার। এই বন্দরে আগে জাহাজে এত দিন ফার্নেস অয়েল সরবরাহ করা হতো ৫৮০ ডলারে। এই বন্দরের ক্ষেত্রে নতুন দাম ১৫৫ ডলার প্রতি মেট্রিক টনে বাড়িয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের মহাব্যবস্থাপক (হিসাব) এ টি এম সেলিম কালের কণ্ঠকে বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে বাংকারের বিক্রয়মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে, যা গতকাল বুধবার থেকে কার্যকর করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে সব ধরনের তেলের দাম বেড়ে যাওয়ায় নতুন করে বাংকারে ফার্নেস অয়েলের দাম পুনর্নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে আন্তর্জাতিক বাজারে ফার্নেস অয়েলসহ বিভিন্ন ধরনের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি পেলেও এখনো দেশের অভ্যন্তরীণ বাজারে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা সম্ভব হয়নি। এ কারণে আমদানি করা জ্বালানি তেল ভর্তুকি মূল্যে বিক্রি করছে বিপিসি। তবে দাম পুনর্নির্ধারণের মাধ্যমে দেশের দুই সমুদ্রবন্দরে আগত বিদেশি জাহাজের বাংকারের ক্ষেত্রে ফার্নেস অয়েলে আন্তর্জাতিক বাজারের সঙ্গে বাংলাদেশের বাজারের তেলের মূল্য সমন্বয় করল বিপিসি।

গত জানুয়ারিতে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের দাম ছিল ৭০ ডলার সেখানে বর্তমানে অপরিশোধিত তেলের দাম গিয়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ৯১ ডলার। অর্থাৎ ছয় মাসের ব্যবধানে বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে প্রায় সাড়ে ২১ ডলার। এদিকে বর্তমানে প্রতি লিটার ডিজেলে ১৪ টাকা, ফার্নেস অয়েলে ১৮ টাকা এবং কেরোসিন তেলে প্রায় ৮ টাকা ভর্তুকি দিচ্ছে বিপিসি।



মন্তব্য