kalerkantho


আইফোন ৮-এর সেরা ৫ ফিচার

কালের কণ্ঠ অনলাইন   

৫ আগস্ট, ২০১৭ ১৭:০৮



আইফোন ৮-এর সেরা ৫ ফিচার

ফাইল ফটো

আইফোন ৮ বাজারে আসার গুঞ্জন শোনা যাচ্ছে বেশ কিছুদিন ধরেই। আর জানা গেছে, স্যামসাংয়ের থেকে এগিয়ে থাকতে সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে আইফোন ৮ বানাতে উঠেপড়ে লেগেছে অ্যাপল। তবে স্যামসাংও পিছিয়ে থাকতে চাইছে না। তারাও সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে বানাতে চাইছে নতুন স্মার্টফোন।

আইফোন ৮-এ যেসব ফিচার থাকবে বলে জানা যাচ্ছে, তার মধ্যে কয়েকটি ব্যবহারকারীদের জন্য বেশ সুবিধাজনক হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। এসব ফিচারের মধ্যে উন্নতমানের ডিসপ্লে, আপডেটেড সফটওয়্যার ও অন্যান্য ফিচার রয়েছে।

১. আরও উন্নত রেটিনা ডিসপ্লে
অ্যাপল ২০১০ সালেই রেটিনা ডিসপ্লেযুক্ত আইফোন বাজারে আনে। তবে এখন আরও উন্নত রেটিনা ডিসপ্লে আনছে অ্যাপল। প্রতিদ্বন্দ্বী বিভিন্ন প্রতিষ্ঠান পরবর্তীতে অ্যাপলের রেটিনা ডিসপ্লের চেয়েও উন্নত ডিসপ্লে তৈরি করেছে। তাই এবার আরও উন্নতমানের ডিসপ্লে আনতে চায় প্রতিষ্ঠানটি।

২. নতুন ডিজাইন
এবার আইফোনের ডিজাইনে আসছে নতুনত্ব।

আগের চেয়ে পরিবর্তিত হবে ফোনটির কিনারগুলো। সামনের দিকের বেশ কিছুটা অংশ জুড়ে পর্দা থাকছে। এতে যে এজ-টু-এজ ডিসপ্লে যোগ করা হচ্ছে, তাতে পর্দার বাইরের অংশ খুব সামান্যই থাকবে।

৩. ফেস অথেনটিকেশন
আপনার চেহারা দেখলেই স্মার্টফোন আনলক হয়ে যাবে। এমন আধুনিক প্রযুক্তি এবার আইফোন ৮-এ যোগ করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। একে বলা হচ্ছে  ‘ফেস অথেনটিকেশন’ প্রযুক্তি। সম্প্রতি উইন্ডোজ ১০ ল্যাপটপ ও ট্যাবলেটে এ প্রযুক্তি সংযোজন করা হয়েছে। এটি ফিঙ্গারপ্রিন্ট ভিত্তিক টাচ আইডির তুলনায় দ্রুত কাজ করে।

৪. অগমেন্টেড রিয়ালিটি
কল্পনার জগতের সঙ্গে বাস্তব জগতের মিশ্রণ করে অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তি। এ প্রযুক্তি এবার আইফোনে সংযোজিত হচ্ছে। ভবিষ্যতে অ্যাপল অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তিতে অগ্রগামী হতে চায়। আর এ কারণেই তারা এবার এ প্রযুক্তি আইফোনে আনতে চায় বলে জানা গেছে।

৫. চার রঙের রিফ্লেক্টিভ মিরর অপশন
এবার আইফোনের রঙের বৈচিত্র থাকবে আগের তুলনায় বেশি। জানা গেছে, চার রঙের পাশাপাশি রিফ্লেক্টিভ মিরর অপশন থাকছে। এতে আইফোনের সৌন্দর্য বাড়বে অনেক বেশি।

অন্যান্য ফিচার
সম্প্রতি আইফোন ৮-এর কিছু তথ্য ও ছবি ফাঁস করেছে চীনা সাইট আইফোনার্স। তাতে এর আরও কিছু বৈশিষ্ট্য দেখা গেছে।

আগে ধারণা করা হয়েছিল পর্দার মধ্যেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হবে আইফোন ৮-এর। কিন্তু ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে ডিভাইসের পেছেন অ্যাপল লোগো-এর নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রাখা হয়েছে।

আইফোন ৭-এর মতো ডুয়াল ক্যামেরা দেখা গেছে আইফোন ৮-এ। তবে, আড়াআড়ি না রেখে এবার লম্বালম্বিভাবে ডুয়াল ক্যামেরা বসানো হয়েছে এতে।

আগে অ্যাপলের ডিভাইসে ওয়্যারলেস চার্জিং দেখা যায়নি। এবার স্মার্টফোনটির ফিচারের মধ্যে ওয়্যারলেস চার্জিং যুক্ত করা হচ্ছে বলে জানা গেছে।

সূত্র : ফক্স নিউজ


মন্তব্য