kalerkantho


নতুন আইফোনে ভর করে বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠান হতে যাচ্ছে অ্যাপল

কালের কণ্ঠ অনলাইন   

৩১ আগস্ট, ২০১৭ ২১:৫৭



নতুন আইফোনে ভর করে বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠান হতে যাচ্ছে অ্যাপল

ফাইল ফটো

বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেডের বাজারমূল্য এখন এক ট্রিলিয়ন মার্কিন ডলার ছাড়াতে যাচ্ছে। বিশ্লেষকরা মনে করছেন, অ্যাপলের বাজারমূল্য এখনই এক ট্রিলিয়ন ডলার ছুঁই ছুঁই ।

আর নতুন স্মার্টফোনটি বাজারে এলে তার ধাক্কাতেই হয়ত বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে এক ট্রিলিয়ন ডলারের মাইলফলক অর্জন করবে প্রতিষ্ঠানটি।

অ্যাপল জানিয়েছে, তাদের হিসাবে গত সোমবার তাদের শেয়ারবাজারে বাজারমূল্য ছিল ৮৩০ বিলিয়ন ডলার। ১০০ কোটি সমান এক বিলিয়ন আর এক হাজার বিলিয়নে এক ট্রিলিয়ন।

তবে ওয়াল স্ট্রিট জার্নালের মতে, অ্যাপলই ইতোমধ্যেই বাজারমূল্যের দিক দিয়ে এক ট্রিলিয়ন মাইলফলক ছাড়িয়ে গেছে।

বেশ কিছুদিন আগে অ্যাপল ওয়াচ বাজারে ছাড়ার অনুষ্ঠানে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, অ্যাপলের প্রতি শেয়ারের মূল্য ১৮০ ডলার হিসেবে প্রতিষ্ঠানটির মূল্য প্রায় ১.০৫ ট্রিলিয়ন ডলার হয়। যদিও অ্যাপলের নিজস্ব হিসাবে সে বাজারমূল্য কিছুটা কম ছিল। কিন্তু এবার অ্যাপলের হিসাবেও এক ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠানে পরিণত হতে যাচ্ছে এই টেক জায়ান্ট।

বিশেষজ্ঞরা মনে করছেন, এ বছর যদি অ্যাপল ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠানে পরিণত হতে না পারে তাহলে আগামী বছর স্বাভাবিকভাবেই হয়ে যাবে। তবে নতুন আইফোন কতখানি জনপ্রিয়তা পায় তার ওপরই এ বিষয়টি নির্ভর করছে।

সূত্র : ফক্স নিউজ


মন্তব্য