kalerkantho


সতর্কতা জারি

ভারতে সাইবার জগতে আক্রমণ লকি র‍্যানসমওয়্যারের

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:০৬



ভারতে সাইবার জগতে আক্রমণ লকি র‍্যানসমওয়্যারের

সাইবার জগতে নতুন ভাইরাসের আতঙ্ক। পেটিয়া, WannaCry'র পর এবার লকি র‍্যানসমওয়্যার।

নতুন এ ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে মানুষকে সতর্ক করা হয়েছে ভারতে।

ভারতীয় গণমাধ্যম সূত্র জানিয়েছে, লকি র‍্যানসমওয়্যার নিয়ে সতর্কতা জারি করেছে ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম (সিইআরটি)। কোনও সন্দেহজনক ই-মেইল এলে তাতে ক্লিক না করার জন্য বলা হয়েছে। এ বিষয়ে সেদেশের সমস্ত সরকারি-বেসরকারি সংস্থাগুলিকে সাবধান করেছে সিইআরটি।

লকি র‍্যানসমওয়্যার আসলে কি ?

লকি এক ধরনের কম্পিউটার ভাইরাস যার মাধ্যমে হ্যাকাররা কোনও সংস্থা বা ব্যক্তির কম্পিউটার সিস্টেমের সমস্ত ফাইল হ্যাক করে সেটা লক করে দেয়। হ্যাকাররা বিভিন্ন ই-মেইল পাঠায়। সেই ই-মেইল খুললে ব্যক্তি বা সংস্থার ওই কম্পিউটারে সংরক্ষিত ফাইল লক হয়ে যেতে পারে। ফাইল আনলক করার জন্য র‍্যানসমওয়্যার (মুক্তিপণ) চাওয়া হয়।

ফাইলগুলি আনলক করতে হ্যাকাররা হাফ বিটকয়েন দাবি করছে বলে জানা গেছে।

ওই হাফ বিটকয়েনের মূল্য ভারতীয় মুদ্রায় দেড় লাখ টাকার বেশি।

লকি র‍্যানসমওয়্যার নিয়ে সতর্কতা জারি করে সিইআরটি জানিয়েছে, দুই  কোটি ৩০ লাখের বেশি মেসেজ ছেড়েছে হ্যাকাররা। ই-মেইলের সাবজেক্টে 'প্লিজ প্রিন্ট' 'ডকুমেন্টস' 'ফোটো' 'ইমেজেস' 'স্ক্যানস' 'পিকচারস'র মতো শব্দ থাকছে। তবে অন্য শব্দও থাকতে পারে। কোনও ই-মেইল খোলার ক্ষেত্রে সতর্ক থাকার জন্য সাধারণ মানুষকে বলেছে সিইআরটি। সংস্থাগুলিকে তাদের কম্পিউটারে অ্যান্টি স্প্যাম সলিউশন ইনস্টল এবং স্প্যাম ব্লক লিস্টকে আপডেট করতে বলা হয়েছে।

গত জুনে ইউরোপ-অ্যামেরিকা-এশিয়া-অস্ট্রেলিয়ায় সাইবার আক্রমণ   চালায় পেটিয়া। ১০০টির বেশি দেশে WannaCry আক্রমণ চালায়। WannaCry র‍্যানসমওয়ারের হানা থেকে রক্ষা পায়নি ভারতও। সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলির তালিকায় ভারত ৩ নম্বরে রয়েছে।  


মন্তব্য