kalerkantho


ড্রোন তো নয়, যেন স্পাইডারম্যান!

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৭ ১৩:০৬



ড্রোন তো নয়, যেন স্পাইডারম্যান!

জাল ছুড়ে শত্রু ধরছে স্পাইডারম্যান ড্রোন

স্পাইডারম্যানের ভক্তরা এমন দৃশ্য দেখেছেন বা ভাবতেই পারেন যে, প্রিয় সুপারহিরো একটা জাল ছুঁড়ে শত্রুকে আটকে ফেললেন। অনেক সায়েন্স ফিকশন ছবিতে এমন ছবি দেখা যেতেই পারে।

কোনো অস্ত্র বা বন্দুকের গুলিটাই যেন এক জাল। ওটা ছোড়ার পর জালের মতো ছড়িয়ে শত্রুকে আটকে ফেলে। এবার এসব আর সিনেমার দৃশ্য বা কল্পনায় সীমাবদ্ধ থাকছে না। বাস্তবতায় রূপ নিয়েছে। একটি মার্কিন ড্রোন যা কিনা স্পাইডারম্যানের জাল ছুড়ে অন্য ড্রোন আটকে দেয়।  

এটা ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ইকুইপমেন্ট ইন্টারন্যাশনাল আয়োজনে প্রদর্শিত হয়েছে। এটা লন্ডনে আয়োজিত সর্ববৃহৎ দ্বিবার্ষিক প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক মেলা। এবার এই স্মার্ট ড্রোনটি সবার নজর কেড়েছে। অনেক ধরনের কাজে লাগবে বলেই মনে হয়।

 

এটা বানিয়েছে ডাচ কম্পানি ডেল্ফ ডায়নামিক্স। 'ড্রোনক্যাচার' নামের প্রজেক্টের অধীনে এটাকে বানানো হয়েছে। একে সহায়তা করেছে রয়াল নেদারল্যান্ডস মারেচাইসি (মিলিটারি পুলিশ), ডাচ ন্যাশনার পুলিশ এবং ডাচ মিনিস্ট্রি অব সেফটি অ্যান্ড জাস্টিস।  

ড্রোন ধরপাকড় করা এই যন্ত্রটি আসলে মাল্টিকপ্টার। এতে অনেকগুলো ব্লেড রয়েছে। বাসাতে ভাসা অবস্থাতেই বিভিন্ন কোণ থেকে তার বিশেষ গুলি বর্ষণ করতে সক্ষম। নেটগানের সমন্বয়ে এর বিশেষ ডিজাইন করা হয়েছে। অনুপ্রবেশকারী কোনো ড্রোনকে অনায়াসে ধরাশায়ী করতে সক্ষম। এই ড্রোনক্যাচার শত্রু ড্রোনকে নিজেই শনাক্ত করতে পারে! 

নিরাপত্তা রক্ষাকারী সংস্থাগুলো এই ড্রোনের মধ্যে আশার আলো দেখছে। তাদের মতে, অস্ত্রবহনকারী ড্রোনগুলোকে ঠেকাতেও অস্ত্রের প্রয়োগ করতে হয়। এখন থেকে অস্ত্রের হামলা ছাড়াই ড্রোনগুলোকে নিরাপদে ঠেকানো যাবে।
সূত্র : ফক্স নিউজ 


মন্তব্য