kalerkantho


রাজধানীতে ফাইনান্সিয়াল লিডারশিপ ফোরামের ট্যাক্স–ভ্যাট প্রশিক্ষণ শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৭ ১৭:১০



রাজধানীতে ফাইনান্সিয়াল লিডারশিপ  ফোরামের ট্যাক্স–ভ্যাট প্রশিক্ষণ শুরু

বিশ্বের বেশিরভাগ পেশাজীবী প্রতিষ্ঠানগুলো শুধু তাদের সদস্যদের উন্নয়নেই কাজ করে থাকে। আমাদের দেশ ও  এর বাইরে নয়।

আইসিএমএবি, আইসিএবি এবং আইসিএসবি তাদের সদস্যদের মান উন্নয়নে নিয়মিত প্রশিক্ষণ কর্মশালা করছে। তবে সংশ্লিষ্টরাও বলছেন এসব পর্যাপ্ত নয়।

ফাইনান্সিয়াল লিডারশিপ ফোরাম ঢাকায় হাতে কলমে ভ্যাট প্রশিক্ষণের ৬ দিনব্যাপী সার্টিফিকেট কোর্স চালু করেছে এবং ক্লাস ১৩ ই অক্টোবর শুক্রবার থেকে শুরু হয়ে চলবে ৬টি শুক্রবার। হাতে কলমে ৬ দিনের ভ্যাট প্রশিক্ষণ সার্টিফিকেট কোর্সের বিষয়বস্তু: মূল্য সংযোজন কর আরোপ ও কর প্রদানকারী; মূসক হার ও মূসক আরোপযোগ্য মূল্য নির্ধারণ; মূল্য ঘোষণা; মূসক পরিশোধের সময় ও পদ্ধতি; মূসক উৎসে কর্তন ও উৎসে কর্তিত মূসক পরিশোধের সময় ও পদ্ধতি; রপ্তানি, রপ্তানি বলে গণ্য পণ্য ও সেবা, শূন্য হার; সস্পুরক শুল্ক আরোপ; রিবেট/রেয়াত নেয়ার পদ্ধতি এবং এ সম্পর্কে সচ্ছ ধারনা; ভ্যাট নিবন্ধন, নিবন্ধন সংক্রান্ত তথ্যের  পরিবর্তন, মালিকানা পরিবর্তন; নিবন্ধন ব্যতীত টেন্ডারে অংশগ্রহনে বিধি- নিষেধ; হিসাবরক্ষণ; বিভিন্ন প্রকার চালান সম্পর্কে ধারনা; মূসক-১১, ক্রয় হিসাব, বিক্রয় হিসাব, চলতি হিসাব, ডেবিট নোট/ ক্রেডিট নোট, ট্রেজেরি চালান; দাখিল পত্র প্রস্তুত ও পেশকরণ; অপরাধ ও দণ্ডসমূহ; বিকল্প বিরোধ- নিষ্পত্তি; মূসক আপীল; ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি ও মূসক পরামর্শকের মাধ্যমে উপস্থিতি; অনাদায়ী ও কম পরিশোধিত মূল্য সংযোজন করসহ অন্যান্য শুল্ক ও কর আদায়; ফেরত প্রদান, ডিউটি ড্র ব্যাক, ভ্যাট অডিট।  

আর ৫ দিনের হাতে কলমে ট্যাক্স প্রশিক্ষণ কর্মশালা ২০ অক্টোবর শুক্রবার শুরু হয়ে চলবে ৫ শুক্রবার। হাতে কলমে ৫ দিনের সার্টিফিকেট ট্যাক্স প্রশিক্ষণ কোর্সের বিষয়বস্তু: ব্যক্তিগত আয়কর বিবরণী তৈরি করা শিখানো, সম্পদ ও দায় বিবরণী এবং রিকন্সিলিয়াসন হাতে কলমে দেখানো- যাতে একজন করদাতা নিজের আয়কর বিবরণী নিজেই তৈরি করে আয়কর মেলায় জমা দিতে পারেন; এছাড়া থাকবে কর্পোরেট ট্যাক্স প্ল্যানিং, কর নির্ধারণ, আপীল, জরিমানা, উৎসে কর কর্তন, অগ্রিম আয়কর, ট্রান্সফার প্রাইসিং এবং এর সাথে থাকছে IAS–১২ :  ডেফারড ট্যাক্স হিসাব।     

কর্মক্ষেত্রে ট্যাক্স – ভ্যাট এর জটিল বিষয়গুলোর বাস্তব সমাধান নিয়ে আলোচনা করবেন জাতীয় রাজস্ব বোর্ডের সম্মানিত উচ্চ পদস্ত কর্মকর্তাবৃন্দ এবং প্রাকটিসিং চার্টার্ড একাউন্টটেণ্টস, কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টটেণ্টস বৃন্দ।  

 একটি দেশের উন্নয়নের মেরুদণ্ড হল ট্যাক্স এবং ভ্যাট। তাই ফোরামটি এই বিষয়ে সর্ব সাধারনের সচেতন এবং প্রশিক্ষিত করতে এই মহৎ উদ্যোগটি নিয়েছে।

 ফাইনান্সিয়াল লিডারশিপ ফোরাম এর লিডারশিপ, টেকনিক্যাল এবং কমিউনিকেশনস স্কিল ডেভেলপমেন্ট মূলক নানা ধরনের প্রশিক্ষণে যোগদান করতে আগ্রহী প্রার্থীগণ নিম্নোক্তভাবে যোগাযোগ করতে পারেন।

মোবাইলঃ 0168-0000-113, ইমেইলঃ training@lsf-bd.com

 


মন্তব্য