kalerkantho


মধ্যম বাজেটে শীর্ষমানের স্মার্টফোনের অভিজ্ঞতা দেবে নোকিয়া ৭

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৭ ২০:৩৫



মধ্যম বাজেটে শীর্ষমানের স্মার্টফোনের অভিজ্ঞতা দেবে নোকিয়া ৭

নোকিয়া ৭-এ থাকছে এমন একটি ফিচার যা এর আগে এইচএমডি গ্লোবালের স্বল্প দামের তিন স্মার্টফোন নোকিয়া-৩, ৫ এবং ৬-তে নেই। নোকিয়ার শীর্ষ মানের স্মার্টফোন নোকিয়া ৮ এর মতোই নোকিয়া ৭-এও থাকছে বুদি ক্যামেরা।

যার মাধ্যমে একই সময়ে, একই সঙ্গে রিয়ার ও ফ্রন্ট ক্যামেরা দিয়ে ছবি তোলো যাবে। অন্যান্য ফিচারগুলোও প্রায় নোকিয়া ৮ এর মতোই। একে বলা যেতে পারে নোকিয়া ৮ এর গরীব সংস্করণ।

কিন্তু নোকিয়া ৮ এর দাম ৫০/৬০ হাজার টাকা। অথচ নোকিয়া ৭ এর দাম পড়বে মাত্র ৩৫ হাজার টাকা। ফলে আপনি মধ্যম বাজেটেই নোকিয়া ৭ ব্যবহার করে পেতে পারেন প্রায় শীর্ষ মানের একটি স্মার্টফোনের অভিজ্ঞতা।

নোকিয়া ৮ এর দাম একটু বেশি হলেও ফোনটিতে অন্যান্য কম্পানির এর চেয়ে বেশি দামের স্মার্টফোনগুলোর সঙ্গে টেক্কা দেওয়ার মতো ফিচার রয়েছে। বিশেষত ওয়ান প্লাস ৫ তো নোকিয়া ৮ এর সামনে দাঁড়ালে লজ্জাই পেয়ে যাবে।

নোকিয়া ৭ এর ডিসপ্লেটি নোকিয়া ৩, ৫, ৬ এবং ৮ থেকে আলাদা।

পুরোটাই কর্নিং গরিলা গ্লাস ৩ দিয়ে মোড়ানো। আর এর আউটার ফ্রেম ৭ সিরিজ অ্যালুমিনিয়াম অ্যালয় দিয়ে উৎকীর্ণ। এই ফিচারটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো থেকে একেবারে আলাদা কিছু নয়। তবে গ্লাস এবং মেটালের ব্যবহার একে অনন্য করে তুলেছে এবং অনেকটা শীর্ষ স্মার্টফোনগুলোর প্রতিদ্বন্দ্বী করে তুলেছে!

আর নোকিয়া ৭ হলো ২০১৭ সালের প্রথম স্মার্টফোন যাতে আছে রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যা ক্যামেরা মডিউলের ঠিক নিচেই অবস্থান করছে। এছাড়া এতে আরো আছে অন স্ক্রিন ন্যাভিগেশন কি।

ফোনটিতে আছে ৫.২ ইঞ্চি ১৯২০x১০৮০ পিক্সেল আইপিএস এলসিডি ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩০, ২.২ গিগাহার্টজ অক্টাকোর প্রসেসর। প্রসেসরটিও বেশ শক্তিশালী।

আছে ১৬ মেগা পিক্সেল, এফ/১.৮ অ্যাপারচার এর একটি রিয়ার ক্যামেরা, ৫ মেগা পিক্সেল, ৩০০৮x২০০০ পিক্সেল, এফ/২.০ অ্যাপারচার ফ্রন্ট ক্যামেরা।

ফোনটি অ্যান্ড্রয়েড ওএস ৭ নুগেট অপারেটিং সিস্টেম চালিত তবে অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ ওএস ৮.০ ওরিও-তে আপগ্রেড করা যাবে।

ফোনটি ৪জিবি র‌্যাম, সাথে ৬৪জিবি স্টোরেজ এবং ৬জিবি র‌্যাম, সাথে ১২৮জিবি স্টোরেজ এই দুটি ভেরিয়েন্টে পাওয়া যাবে।

আর ব্যাটারি থাকছে ৩০০০ এমএএইচ।

২৪ অক্টোবর থেকে ফোনটি বাজারে বিক্রি শুরু হবে।


মন্তব্য