kalerkantho


হারিকেনে ক্ষতিগ্রস্ত এলাকায় বেলুনের মাধ্যমে ইন্টারনেট দিচ্ছে গুগল

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৭ ১৪:৪৯



হারিকেনে ক্ষতিগ্রস্ত এলাকায় বেলুনের মাধ্যমে ইন্টারনেট দিচ্ছে গুগল

ছবি অনলাইন

পুয়ের্তো রিকোতে হারিকেন মারিয়ার আঘাতে ধ্বংসপ্রাপ্ত হয়েছে মোবাইল ও ইন্টারনেট সংযোগ প্রদানকারী টাওয়ারগুলো। সেখানে জনগণকে ইন্টারনেট সুবিধা দেওয়ার জন্য বেলুনের মাধ্যমে সম্প্রচারকারী যন্ত্রাংশ উড়িয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট।

গুগর জানিয়েছে, তাদের এ প্রকল্পের আওতায় ওড়ানো বেলুনগুলো কাজ শুরু করেছে। এগুলো এখন পুয়ের্তো রিকোর দুর্গম এলাকাতেও ইন্টারনেট সরবরাহ করতে পারছে।

এর আগে বন্যা বিপর্যস্ত পেরুর গ্রাহকদের ইন্টারনেট সেবা দেওয়ার পরীক্ষামূলক কাজ শুরু করে 'প্রজেক্ট লুন' প্রকল্পটি। এই প্রকল্পের মাধ্যমে টেনিস কোর্টের সমান একটি বেলুনের সঙ্গে ছোট একটি বাক্সে রাখা যন্ত্রাংশ দিয়ে বিস্তৃত এলাকায় ইন্টারনেট পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

বেলুনের মাধ্যমে ইন্টারনেট দেওয়ার এ প্রকল্পটি নিয়ে অ্যালফাবেট বেশ আশাবাদী। এর মাধ্যমে বিশ্বের বিশাল এলাকায় ইন্টারনেট সংযোগ দেওয়া সম্ভব হবে বলে তারা আশা করছেন। তবে এতদিন ক্ষুদ্র পরিসরে প্রযুক্তিটি পরীক্ষা করা হয়েছে।

এর আগে পুয়ের্তো রিকো হতে বেলুনগুলো ওড়ানো হয়। পরবর্তীতে তা দক্ষিণ দিকে পরিচালনা করে পেরুতে আনা হয়।

তিন মাস সময়ের মধ্যে এই প্রযুক্তির মাধ্যমে ইতিমধ্যে ১৬০ জিবি ডেটা আদান-প্রদান করা হয়েছে।

বেলুনগুলো স্বাচ্ছন্দ্যে ইন্টারনেট সংযোগ দিতে সক্ষম হলেও সাধারণত লোকজন এগুলো দেখতে পারবেন না। কারণ স্ট্র্যাটোস্ফিয়ার বেলুনগুলো ভূমি থেকে ২০ কিলোমিটার ওপরে থাকে। এত ওপরে থাকার ফলে স্বাভাবিক আবহাওয়ার পরিবর্তনও এগুলোতে প্রভাব ফেলে না।

প্রাথমিকভাবে HBAL199 ও HBAL237 নামে দুটি বেলুন ইন্টারনেট সংযোগ প্রদান করা শুরু করেছে।
সূত্র : ফক্স নিউজ


মন্তব্য