kalerkantho


দুর্বল ফেস আইডি! ১০ বছরের ছেলে খুলে ফেলল মায়ের আইফোন এক্স

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৭ ১৪:১৪



দুর্বল ফেস আইডি! ১০ বছরের ছেলে খুলে ফেলল মায়ের আইফোন এক্স

দারুণ আলোচিত, প্রতীক্ষিত এবং অ্যাপলের ইতিহাসের সেরা আইফোন এক্স-কে নিয়ে মানুষের গবেষণা থামছেই না। নির্মাতার সবচেয়ে দামি এই ফোনে নিরাপত্তা নিশ্চিত করতে ফেস আইডি প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

অনেকের মতে, এটা অন্যান্য নিরাপত্তাব্যবস্থার চেয়ে বেশি শক্তিশালী। আবার অনেকের মতে, এটা খুবই দুর্বল এক ব্যবস্থা। বিতর্ক যেখানেই থাকুক না কেন, এবার ১০ বছরের এক ছেলে ফেস আইডি ব্যবহার করে তার মায়ের আইফোন এক্স খুলে ফেলেছে? দ্য ওয়্যার্ড এর এক প্রতিবেদনে এ কথাই বলা হয়। বাবার ফোনও নাকি খুলে ফেলেছে সে। তাহলে এত দামি ও আলোচিত ফোনের ফেস আইডি প্রযুক্তি কতটুকু শক্তিশালী তা নিয়ে প্রশ্ন তুলতেই পারেন তারা, তাই না? 

পরে এক ভিডিও-তে মা-ছেলে নিজেরাই এ তথ্য প্রকাশ করেন। মায়ের ফেস আইডি দিয়ে লক ছিল আইফোন এক্স। এই প্রযুক্তি একটি চেহারাই স্ক্যান করে। ফিঙ্গারপ্রিন্টের মতো একাধিক আঙুলের ছাপ রাখতে পারে না। কিন্তু ওই নারীর ১০ বছরের ছেলের চেহারা স্ক্যান করে আইফোন এক্স খুলে গিয়েছে।

অবশ্য হতে পারে এটা হঠাৎ করেই ঘটে গেছে। এমন খবর তো আর অহরহ আসছে না।  

তা ছাড়া অ্যাপাল আগেই বলেছিল, ১৩ বছরের কম বয়সী শিশুদের ফেস আইডি ব্যবহার করা ঠিক হবে না। কারণ, বিশেষ করে এই বয়সী ভাই-বোনের চেহারার অনেক মিল থাকে। আবার জমজ ভাই বা বোনের চেহারাও তো একই। কাজেই এসব ক্ষেত্রে ফেস আইডি সঠিকভাবে কাজ নাও করতে পারে। তারপরও যদি এ ধরনের বিশেষ ক্ষেত্রে সমস্যা হয়েই থাকে, তবে পাসকোড ব্যবহারের পরামর্শ দিয়েছে অ্যাপল।  

এদিকে, ভিয়েতনামের এক নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান বিকাভ জানিয়েছে, থ্রিডি প্রিন্টেড মুখোশ ব্যবহার করে যেকোনো মানুষের ফেস আইডি প্রযুক্তিতো ধোঁকা দেওয়া সম্ভব।  
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস 


মন্তব্য