kalerkantho


বাঙালি সাজে সোফিয়া!

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৭ ১১:৫০



বাঙালি সাজে সোফিয়া!

রেডি ফর টুমরো বা আগামী দিনের জন্য প্রস্তুত স্লোগানে আজ বুধবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ড। সকালে বিআইসিসির হল অব ফেমে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনের মূল আকর্ষণ বিশ্বের প্রথম রোবট নাগরিক সোফিয়া। প্রদর্শনীতে অংশ নিতে হংকং থেকে ছেড়ে আসা ড্রাগন এয়ারের একটি ফ্লাইটে মঙ্গলবার ভোরে ঢাকায় এসে পৌঁছায় বিশেষ অতিথি সোফিয়া।


আরো পড়ুন: ঢাকায় সোফিয়া


সোফিয়াকে মঙ্গলবার বিকেল পর্যন্ত রাখা হয় গুলশানের একটি পাঁচতারা হোটেলে। বিকেল ৪টার দিকে তাকে বিআইসিসির হল অব ফেমের পেছনের কক্ষে সাজানো-গোছানোর কাজ শুরু হয়। হংকং থেকে সোফিয়ার সঙ্গে উড়ে আসা কারিগরি দল এ কাজে সহযোগিতা করছে। এ সময় তাকে বাঙালি মেয়েদের ঢঙে জামদানি কাপড়ের তৈরি কামিজ পরা অবস্থায় দেখা যায়।


আরো পড়ুন: নারী রোবট 'সোফিয়া'কে সৌদি নাগরিকত্ব


উদ্বোধনী পর্বসহ আজকের অনুষ্ঠানগুলোতে সোফিয়াকে বাংলাদেশের মেধাস্বত্ব পাওয়া জামদানি পোশাকে দেখা যাবে বলেই ধারণা করা হচ্ছে। উন্নত বুদ্ধিমত্তার অধিকারী রোবট সোফিয়া উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টেক টক উইথ সোফিয়া শীর্ষক একটি অনুষ্ঠানে অংশ নেবে। এ সময় সে নির্বাচিত অতিথিদের প্রশ্নের উত্তর দেবে।

সোফিয়ার সঙ্গে উপস্থিত থাকবেন তার নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্সের প্রধান ডক্টর ডেভিড হ্যানসন। থাকবেন তথ্য ও যোগাযোগ বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলকও।

 


মন্তব্য