kalerkantho


সিসি ক্যামেরার হাত থেকে নিস্তার নেই চীনে, বসছে ৪০ কোটি!

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৭ ১২:৩১



সিসি ক্যামেরার হাত থেকে নিস্তার নেই চীনে, বসছে ৪০ কোটি!

ছবি অনলাইন

উন্নত নানা দেশে প্রচুর সিসি ক্যামেরা স্থাপন করা হয় অপরাধীদের গতিপ্রকৃতি অনুধাবনের জন্য। এতে অপরাধী ধরা যেমন সহজ হয় তেমন জগনণের নিরাপত্তাও বৃদ্ধি পায়। চীন সম্প্রতি এ কাজে হাত দিয়েছে।

চীনের জনসংখ্যা যেমন বিশ্বের সবচেয়ে বেশি তেমন আয়তনও বিশাল। আর এ বিশাল দেশটিতে ক্যামেরার মাধ্যমে অপরাধের গতিপ্রকৃতি নির্ধারণ মোটেই সহজ কাজ নয়। সম্প্রতি এ কঠিন কাজটিতেই হাত দিয়েছে চীন।

অল্পসল্প ক্যামেরায় চীনে কাজ হবে না। চাই বিপুল পরিমাণ ক্যামেরা। আর তাই চীন স্থাপন করছে দেশব্যাপী সিসি ক্যামেরা নেটওয়ার্ক। একটি দুটি নয়, একেবারে ৪০ কোটি ক্যামেরা বসানোর পরিকল্পনা করেছে চীন।

শুধু পরিকল্পনা করেই বসে নেই। এখনই ১৭ কোটি সিসি ক্যামেরা স্থাপন করেছে চীন। আগামী তিন বছরে সম্পূর্ণ পরিকল্পনা বাস্তবায়িত হলে ৪০ কোটি ক্যামেরায় ধারণ করা হবে চীনের নগর-বন্দর থেকে শুরু করে পাহাড়-পর্বত পর্যন্ত প্রতিটা স্থানের চিত্র।

তবে অনুন্নত ক্যামেরার ঝাপসা ছবি দিয়ে প্রায়ই অপরাধী ধরা যায় না। এ কারণে চীন উন্নতমানের ক্যামেরা বসানোর পরিকল্পনা করেছে। এসব ক্যামেরার অনেকগুলো আবার আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির হবে। অর্থাৎ এগুলো মানুষের মুখ ধরতে পারবে এবং কোনো ঝামেলা বা গণ্ডগোলের আঁচ পেলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানাতে পারবে।

চীনের এ বিশাল সিসি ক্যামেরা স্থাপনের কাজকে এখন বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্যামেরা সার্ভেইল্যান্স নেটওয়ার্ক।
সূত্র : বিবিসি


মন্তব্য