kalerkantho


নতুন ৪জি ফিচার ফোন নিয়ে আসছে এবার নোকিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ডিসেম্বর, ২০১৭ ১৭:০৪



নতুন ৪জি ফিচার ফোন নিয়ে আসছে এবার নোকিয়া

খুব শিগগিরই এইচএমডি গ্লোবাল বাজারে আনছে নতুন নোকিয়া ৪জি ফিচার ফোন। কিছুদিন আগেই আমরা জানি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফসিসি সার্টিফিকেশেন পেয়ে গিয়েছে নোকিয়ার টিএ-১০৭৭ এবং টিএ-১০৬২ মডেলের দুটি ফোন। এফসিসি তালিকা অনুযায়ী আঁচ করা যাচ্ছে, আপকামিং মোবাইল ফোন দুটি ৪জি হলেও স্মার্টফোন নয়। অন্তত একটি ফোন হবে ফিচার ফোন।

টিএ ১০৭৭ এর চার্জারের তথ্য (৫ভি, ৫৫০এমএ) দেখে মনে হচ্ছে এটি একটি ফিচার ফোন। আর টিএ-১০৬২ এর চার্জারের তথ্য (৫ভি/৩এ, ৯ভি/২এ, ১২ভি/১.৫এ) দেখে মনে হচ্ছে ফোনটি একটি স্মার্টফোন হতে পারে।

টিএ-১০৭৭ ফোনটি শুধু চীনে বাজারে ছাড়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অথবা ফোনটি একেবারে নতুন কোনো ৪জি ফিচার ফোন হতে পারে।

আর টিএ-১০৬২ মডেল নাম্বারের ফোনটি যেহেতু ফাস্ট চার্জিং সাপোর্ট করে সেহেতু সেটি সম্ভবত নোকিয়ার একটি নতুন স্মার্টফোন। এটি নোকিয়া ৯ এর (টিএ-১০৪২) বা নোকিয়া ৬ ২০১৮ (টিএ-১০৫৪) এর কোনো ভ্যারিয়েন্ট নয় তা প্রায় নিশ্চিত।

এটি হতে পারে নোকিয়ার বিদ্যমান কোনো স্মার্টফোন যেমন, নোকিয়া ৩ বা ৫ এর উত্তরসুরী। অথবা একেবারেই নতুন কোনো স্মার্টফোন। যার নাম রাখা হতে পারে হয়তো নোকিয়া ১।

এছাড়া টিএ-১০৪৭, টিএ-১০৬০, টিএ-১০৫০, টিচএ-১০৭৯ এবং টিএ-১০৬৬ এই পাঁচটি মডেল নাম্বারে ফিচার ফোনটির পাঁচটি ভ্যারিয়েন্ট আসছে বলে জানা গেছে।

ফিচার ফোনটিতে নোকিয়ার পুরোনো মডেল ই৭২ এর মতো কোয়ার্টি কীবোর্ড থাকতে পারে। নতুন ৪জি নোকিয়া ফোনটির সাইজ হতে পারে ১৩৩x৬৮ মিলিমিটার। আর এর অপারেটিং সিস্টেম হতে পারে নোকিয়ার জনপ্রিয় ফিচার ফোন ৩৩১০ (২০১৭) এর মতো ৩০+ ফিচার ওএস।

এছাড়া নোকিয়া আগামী বছর নোকিয়া ৯ এবং নোকিয়া ৬ (২০১৮) এর পাশাপাশি আরেকটি ফিচার ফোন কিউ ১ এর ঘোষণাও দিতে পারে।

সূত্র: নোকিয়ামব ডট নেট



মন্তব্য