kalerkantho


সারা বিশ্বের ফটোগ্রাফারদের জন্য পৃথক মুদ্রা চালু করছে কোডাক!

কালের কণ্ঠ অনলাইন   

১০ জানুয়ারি, ২০১৮ ১১:৪০



সারা বিশ্বের ফটোগ্রাফারদের জন্য পৃথক মুদ্রা চালু করছে কোডাক!

ছবি অনলাইন

ঐতিহ্যবাহী ফিল্ম ও ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান কোডাক। ডিজিটাল ফটোগ্রাফির যুগে অনেকটাই যেন বাজার হারিয়েছে প্রতিষ্ঠানটি। তবে এবার ক্রিপ্টোকারেন্সি নামে নতুন একটি মুদ্রা প্রচলনে বিনিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। ফটোগ্রাফারদের কথা মাথায় রেখেই এটি করা হচ্ছে।

‘কোডাক কয়েন’ নামের একটি ক্রিপ্টোকারেন্সি চালু করতে যাচ্ছে শতবর্ষের বছরের পুরনো এ মার্কিন প্রতিষ্ঠান।

কী হবে এ কোডাক কয়েন?  অনেকেই একে বিটকয়েনের সঙ্গে তুলনা করছেন। তবে বিটকয়েন ভার্চুয়াল মুদ্রা হলেও এটি মূলত তা নয়। কোডাকের দাবি, ক্রিপ্টোকারেন্সি হতে যাচ্ছে বিশ্বের ফটোগ্রাফারদের মুদ্রা। এ মুদ্রার পেছনে জমা থাকবে ফটোগ্রাফারদের ছবি। আর তাদের সে ছবির অধিকারও প্রতিষ্ঠা পাবে এ মুদ্রায়।


আরো পড়ুন : আসতে চলেছে ফটোগ্রাফারদের মনের মতো স্মার্টফোন


কোডাক আশা করছে, ফটোগ্রাফাররা তাদের ছবির দায়িত্ব কোডাককে দেবেন। সে ছবির মালিকানা যেন ফটোগ্রাফারের হাতেই থাকে সেজন্য কোডাক ব্যবস্থা নেবে। এরপর বিশেষ সফটওয়্যার ব্যবহার করে সে ছবির অবৈধ ব্যবহার বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে কোডাক। আর এ ছবিই তখন হয়ে উঠবে মুল্যবান।

ক্রিপ্টোকারেন্সি চালুর বিষয়ে কোডাকের প্রধান নির্বাহী জেফ ক্লার্ক জানান, ফটোগ্রাফারদের জন্য তাদের ছবির কপিরাইট এবং বিভিন্ন মাধ্যমে ব্যবহারের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ক্ষেত্রে দীর্ঘদিন ধরে যে সমস্যা বিদ্যমান রয়েছে, তার সহজ সমাধান হবে এটি।


আরো পড়ুন : ছবি রাখার ডিজিটাল অ্যালবাম


ফটোগ্রাফারদের ছবির কপিরাইট ব্যবস্থাপনার জন্য ব্লকচেইন ভিত্তিক ডিজিটাল লেজার ‘কোডাক ওয়ান’ ব্যবহার করবে কোডাক। কেউ এই মাধ্যম ব্যবহার করে তাদের ছবি ব্যবহার করলে কোডাক ছবির কপিরাইট হোল্ডারকে কোডাক কয়েন ব্যবহার করে মূল্য পরিশোধ করবে।

ক্রিপ্টোকারেন্সির এ পরিকল্পনাকে বেশ সাদরেই গ্রহণ করেছে কোডাকের শেয়ারহোল্ডাররা। ফলে প্রতিষ্ঠানটির শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে ১২০ শতাংশ পর্যন্ত।
সূত্র : বিবিসি



মন্তব্য