kalerkantho


নগ্ন ছবি: বিপাকে পড়ে আপসরফায় ফেসবুক

কালের কণ্ঠ অনলাইন   

১১ জানুয়ারি, ২০১৮ ১০:৪৩



নগ্ন ছবি: বিপাকে পড়ে আপসরফায় ফেসবুক

বিপাকে পড়ে অবশেষে আপসরফা করল ফেসবুক। 'নগ্ন ছবি' পোস্ট করার দায়ে এক আইরিশ টিনএজারের করা মামলায় বাদীপক্ষের সাথে আপস করতে সক্ষম হয়েছে ফেসবুক। মামলাকারীর আইনজীবী আজ বুধবার এএফপিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আইনজীবী পার্সি ম্যাকডারমট জানান, তাঁরা গোপন বা প্রকাশযোগ্য নয় এমন একটি চুক্তি করেছেন ফেসবুকের সাথে এবং এর দ্বারা ওই টিনএজার মেয়েটির জন্য 'আর্থিক ক্ষতিপূরণ' দিতে প্রস্তুত হয়েছে ফেসবুক। যদিও এ ধরনের 'অবিবেচনাপ্রসূত' কাজের কোনো আর্থিক ক্ষতিপূরণ হয় না বলেও মন্তব্য করেন বাদীপক্ষের আইনজীবী।

তবে, সামাজিক যোগাযোগ মাধ্যমের শীর্ষ পছন্দ ফেসবুকের মুখপাত্র এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তিনি মামলা নিষ্পত্তির বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, ফেসবুক সব সময়ই নিজেদের উৎকর্ষতার ভেতর দিয়ে নিয়ে যেতে চায় আর জানতে ও শুনতে চায় এর ব্যবহারকারীরা কী বলছে। তিনি আরো বলেন, ফেসবুক ইতিমধ্যেই একটি বিশেষ যন্ত্র স্থাপন করেছে যার দ্বারা 'রিভেঞ্জ পর্ন' নামে একটি ভয়াবহ সামাজিক অসুখকে প্রতিহত করা যায়।   

উল্লেখ্য, মামলাটির শুরু ২০১৪ সালে। সে সময় ওই আইরিশ টিনএজারের (তখন তাঁর বয়স ছিল ১৪ বছর) একটি নগ্ন ছবি ফেসবুকের অসতর্কতায় (পরে প্রমাণিত) পোস্ট হয়ে যায় জনপ্রিয় ওই যোগাযোগ মাধ্যমে। আর এতেই মামলা করে বসে সে। মামলা চলাকালে 'শিশুকে যৌন হয়রানি'র মতো গুরুতর অভিযোগ করেন বাদীপক্ষের আইনজীবী। 

সবগুলো অভিযোগই ছিল গুরুতর। ডেটা সংরক্ষণ আইনের খেলাফ, ব্যক্তিগত তথ্য রক্ষণাবেক্ষণের নামে প্রতারণা, অবহেলা এবং সামাজিক ও নৈতিক ক্ষতি। দীর্ঘ প্রায় ৪ বছর মামলা চলার পর ক্ষতিপূরণের বিষয়ে একমত হয়েছে উভয় পক্ষ। 


মন্তব্য