kalerkantho


বছরের শুরুতে স্যামসাংয়ের প্রথম ঝলক 'গ্যালাক্সি এ৮ প্লাস'

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৮ ১২:৩০



বছরের শুরুতে স্যামসাংয়ের প্রথম ঝলক 'গ্যালাক্সি এ৮ প্লাস'

কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং বছরের প্রথম প্রিমিয়াম ফোনের ঝলক দেখিয়েছে। গ্যালাক্সি এ৮ প্লাস (২০১৮) আসার পর পরই ভক্তরা নড়েচড়ে বসেছেন। দামের তুলনায় বেশি ক্ষমতা নিয়েই বানানো হয়েছে ফোনটি। এমনিতেই গ্যালাক্সি এ সিরিজ স্যামসাংয়ের প্রিমিয়াম ব্র্যান্ড হিসেবে বিবেচিত। এস সিরিজের পাশাপাশি এই সিরিজও ভক্তদের আগ্রহ ধরে রেখেছে। 

আরো পড়ুন: আইটি পার্কে তিন লাখ লোকের কর্মসংস্থান হবে

এমনিতেই মানুষ কম কাজেটের ভালোমানের ফোন বলতে শাওমি, ওয়ানপ্লাস কিংবা অনারকেই বোঝে। এবার সেই তালিকায় আসতে চাইছে স্যামসাং। তারা মধ্যম বাজেটে উচ্চ স্পেসিফিকেশনের শক্তিশালী ফোন গড়ার দিকে মন দিয়েছে। তারই একটি উদাহরণ এ৮ প্লাস। ভারতের বাজারে দাম ৩২ হাজার ৯৯০ রুপি। এ দামের মধ্যেই স্যামসাং তাদের এ সিরিজের খ্যাতি ও আকর্ষণীয় ডিজাইন ঠিকই ধরে রেখেছে। 

গ্যালাক্সি এ৮ প্লাস (২০১৮) দেখতে দারুণ। এস৮ বা নোট ৮ এর উপাদান দিয়েই বানানো হয়েছে একে। ধাতব ফ্রেমকে আরো শক্তিশালী করেছে সামনে ও পেছনের গরিলা গ্লাসের আস্তরণ। প্রায় বেজেলবিহীন ১৮:৯ ডিসপ্লে দেওয়া হয়েছে। 

বড় পর্দা নিয়ে এসেছে এই ফোন। ৬ ইঞ্চি অ্যামোলেড প্যানেল। এস৮ এবং নোট ৮ এর মতোই এর অ্যাসপেক্ট রেশিও ১৮.৫:৯। ভেতরে এক্সিনস ৭৮৮৫ চিপসেট গতি জোগায় ৬ জিবি র‍্যাম। অভ্যন্তরে মিলবে ৬৪ জিবি স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এটাকে ২৫৬ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যাবে। অ্যান্ড্রয়েড ৭.১ নুগেট ভিত্তিক স্যামসাং এক্সপেরিয়েন্স ৮.৫ ইউআই-এ চলবে। 

এর সামনে ডুয়াল সেলফি ক্যামেরায় আছে ১৬ মেগাপিক্সেল ও ৮ মেগাপিক্সেলের সেন্সর। প্রতিটায় এফ/১.৯ অ্যাপারচার। দিনের আলোয় চমৎকার সেলফি তোলা যায়। কম আলোতেও কম যায় না। পেছনের ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা যেকোনো পরিবেশে ছবি তুলতে দক্ষ।

আরো পড়ুন: হোয়াটসঅ্যাপ ম্যাজিক! লিঙ্ক খুললেই ভিডিও 

ব্যাটারির হিসেবে এ৮ প্লাস (২০১৮) বিশেষজ্ঞদের তুষ্ট করেছে। এর ৩৫০০এমএএইচ শক্তির ব্যাটারি নোট ৮ এর চেয়েও ভালো পারমরমেন্স দেয়। বাজারে যেসব স্টাইলিশ ফোন রয়েছে, এই ফোন তাদের মধ্যে অনেকের চেয়ে ভালো ধরে নেওয়া যায় অনায়াসে। 
সূত্র : ডেকান ক্রনিকল


মন্তব্য