kalerkantho


ইমেজ সার্চ থেকে ‘ভিউ ইমেজ’ অপশন কেন সরিয়ে নিল গুগল?

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:১২



ইমেজ সার্চ থেকে ‘ভিউ ইমেজ’ অপশন কেন সরিয়ে নিল গুগল?

ছবির কপিরাইট সুরক্ষিত রাখতে ব্যবস্থা নিল গুগল। বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন থেকে পছন্দ মতো ছবি ডাউনলোড করে ব্যবহার করার ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে। কি সেই পরিবর্তন? ইমেজ সার্চ থেকে ভিউ ইমেজ অপশনটাই উড়িয়ে দিয়েছে গুগল।

শুক্রবার গুগল টুইট করে জানিয়েছে, আজ থেকে কিছু পরিবর্তন আনা হয়েছে। আগে যে ভিউ ইমেজ অপশনটা ছিল সেটা সরিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও আরও একটি পরিবর্তন করা হয়েছে। তা হল, এবার থেকে ছবি দিয়ে কোন কিছু সার্চ করা যাবে না। সার্চ বাই ইমেজ অপশনটাও সরিয়ে দেওয়া হয়েছে। ফলে ব্যবহারকারীদের অন্য ওয়েবসাইটে গিয়ে ছবিটি দেখতে হবে অথবা ডাউনলোড করতে হবে। বাকি সব এক থাকছে।

আরও পড়ুন: এবার লাইভ স্ক্রিনেই দেখা যাবে মানবদেহের ভেতরের সবকিছু!

ভিউ ইমেজ সরিয়ে দেওয়ায় কেন সমস্যায় পড়বেন ব্যবহারকারীরা? আসলে এই ভিউ ইমেজ অপশনে ক্লিক করলে ইমেজটি বড় হয়ে যায়। তারপর ছবিটি ডাউনলোড করে ইচ্ছামত সাইজে ব্যবহার করা যেত। এখন ইমেজ সার্চে গিয়ে ছবি খুঁজলে তা খুলছে ঠিকই। কিন্তু ভিউ ইমেজ না থাকায় সেটি বড় করে খুলছে না। ফলে ছবি ডাউনলোডে সমস্যা হচ্ছে।

আরও পড়ুন: এই ভয়ঙ্কর অ্যাপগুলি এখনই মোবাইল থেকে সরিয়ে ফেলুন

কেন এই পরিবর্তন? রিপোর্ট বলছে, এটার দরকার ছিল। ছবির যথেচ্ছ ব্যবহার আটকানো যাবে। গুগলের ভিউ ইমেজ অপশনের কারণে ব্যবহারকারীরা ছবি চুরি করে নিতে পারত। এই প্রবণতা বন্ধ করতে ফটোগ্রাফার ও পাবলিশাররা গুগলকে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছিল।

এছাড়া গুগল গেটি ইমেজের ব্যবসায় পার্টনার হয়েছে।

আরও পড়ুন: উইন্ডোজ ১০ এর সেরা অ্যান্টিভাইরাস

গুগলের এই সিদ্ধান্তে অসুবিধায় পড়েছেন ব্যবহারকারীরা। তবে রাস্তা একটা আছে। কি সেটা? ছবিতে রাইট ক্লিক করে অন্য ট্যাবে খুললে বড় সাইজে ছবিটি পাওয়া যাচ্ছে।


মন্তব্য