kalerkantho


মুছে ফেলার পরও থেকে যায় হোয়াটসঅ্যাপ মেসেজ!

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:২০



মুছে ফেলার পরও থেকে যায় হোয়াটসঅ্যাপ মেসেজ!

জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপের 'ডিলিট ফর এভরিওয়ান' ফিচারের মাধ্যমে প্রাপকের ফোন থেকেও নিজের পাঠানো মেসেজ মুছে ফেলতে পারবেন। তবে একটা কারণে এই প্রচেষ্টা বিফলে যাবে। যদি আপনার পাঠানো মেসেজ প্রাপক পড়ে থাকেন এবং জবাব দেন, তবে তা মুছে ফেলার পরও হোয়াটসঅ্যাপের চ্যাট হিসেবে প্রদর্শিত থাকবে। আবার মনে রাখতে হবে, মেসেজ পাঠানোর ৭ মিনিটের মধ্যে মুছে ফেলতে হবে। এটা ওয়ান-টু-ওয়ান বা গ্রুপ চ্যাটের ক্ষেত্রে প্রযোজ্য। মুছে ফেলার পর প্রাপক নোটিফিকেশন পান যে প্রেরক মেসেজ মুছে ফেলেছেন। 

আরো পড়ুন: ফোরজির জন্য গ্যালাক্সি জে২ কে নতুনভাবে সাজিয়েছে স্যামসাং

এমনই নিয়ম-কানুন নিয়ে গত বছর ফিচারটি আনে হোয়াটসঅ্যাপ। এর মাধ্যমে এর ১০০ কোটি ব্যবহারকারী নতুন করে সুযোগ পান। ভুল মানুষ বা গ্রুপে পাঠানো মেসেজগুলো মুছে ফেলার সুযোগ মেলে। 

নেক্সট ওয়েব জানিয়েছে যে, এসব মেসেজ প্রাপক দেখলে এবং ফিরতি মেসেজ পাঠালে তা মোছার পরও চ্যাট অংশে দেখা যায়। আর এটা কোনো বাগের কারণে ঘটে না, ফিচারেরই একটি অংশ। যদি প্রেরক তার পাঠানো মেসেজ কোনো ব্যক্তি বা গ্রুপ চ্যাট থেকে ৭ মিনিটের মধ্যে মুছে ফেলেন, তবে মেসেজ আর কোথাও দেখা যাবে না। আবার যদি প্রাপক ৭ মিনিটের মধ্যে মেসেজের উত্তর দেন, তবেই ঝামেলা থেকেই যাবে। মোছার পরও চ্যাটে দেখা যাবে তা। 

এখানে চিন্তার বিষয় হলো, হোয়াটসঅ্যাপ এই সমস্যা নিয়ে এখন পর্যন্ত কোনো কথা বলেনি। এ বিষয়টি তাদের মৌলিক প্রশ্নগুলোর উত্তর অংশ 'এফএকিউ'-এ আলোচিত হয়নি। 

আরো পড়ুন: বিশ্বের যেকোনো প্রান্তে পণ্য পৌঁছে দেবে শপআপ

আরো অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান এই ফিচার সম্পর্কে আরো গবেষণা চালিয়েছে। প্রযুক্তি বিষয়ে স্প্যানিশ ব্লগ 'অ্যান্ড্রয়েডজেফে' জানায়, মুছে ফেলা মেসেজগুলো আবার অ্যান্ড্রয়েড নোটিফিকেশন হিস্ট্রি থেকে ফিরিয়ে আনা সম্ভব। থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা নোটিফিকেশন লগ ব্রাউজ করে মেসেজগুলো আবারো ফিরিয়ে আনতে পারে বলে জানানো হয় তাদের প্রতিবেদনে। 
সূত্র : গেজেটস 


মন্তব্য