kalerkantho


মেসেজ ডিলিটের ফিচারে ফের বদল আনল হোয়াটসঅ্যাপ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৮ ০১:২৭



মেসেজ ডিলিটের ফিচারে ফের বদল আনল হোয়াটসঅ্যাপ

প্রায়ই কোনো না কোনো বদল নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। গত সপ্তাহেই 'ডিলিট ফর এভরিওয়ান' ফিচারটি আপডেট করে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। তখন জানানো হয়, আর ৭ মিনিটের মধ্যে নয়, বরং ব্যবহারকারীরা ১ ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ডের মধ্যে মেসেজ ডিলিট করে দিতে পারবেন। এবার সেই ফিচারেও ফের বদল নিয়ে আসল হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি WaBetaInfo (হোয়াটসঅ্যাপ সম্পর্কিত যাবতীয় খবর এই টুইটার অ্যাকাউন্টে পাওয়া যায়)-এর টুইট থেকে জানা যাচ্ছে, ‘ব্লক রিভক রিকোয়েস্ট’ নামে নতুন একটি ফিচার নিয়ে আসার পরিকল্পনা করছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপের এই ‘ব্লক রিভক রিকোয়েস্ট’ ফিচারটি ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারের অপব্যবহার আটকাতে ব্যবহার করা যাবে।

কীভাবে ব্যবহার হবে এই ‘ব্লক রিভক রিকোয়েস্ট’ ফিচার?
WaBetaInfo-র টুইট অনুয়ায়ী জানা গেছে, যখন কোনো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ডিলিট ফর এভরিওয়ান ফিচার ব্যবহার করে সকলের জন্য কোনো মেসেজ মুছে ফেলবেন, তখন হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে তাঁকে একটি মেসেজ পাঠানো হবে, যাঁর মেসেজ মুছে ফেলা হয়েছে। হোয়াটসঅ্যাপের পাঠানো সেই মেসেজে মুছে ফেলা মেসেজের ID থাকবে। তখন ব্যবহারকারী চাইলে ‘ব্লক রিভক রিকোয়েস্ট’ ফিচারের মাধ্যমে সেই মেসেজ ফিরিয়ে নিয়ে আসতে পারবেন।

অর্থাৎ‌, মনে করুন, আপনি কোনো ব্যক্তিকে কোনো মেসেজ পাঠিয়েছেন। সেই মেসেজ ডিলিট ফর এভরিওয়ান ফিচারের মাধ্যমে ডিলিট করে দিয়েছেন। ডিলিট করার সঙ্গে সঙ্গে হোয়াটসঅ্যাপ যাঁর মেসেজ আপনি ডিলিট করলেন, তাঁকে মুছে ফেলা মেসেজের আইডি দিয়ে একটি মেসেজ পাঠাবে। তখন সেই ব্যক্তি চাইলে আপনার ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনতে পারবেন।


মন্তব্য