kalerkantho


দেশের বিভিন্ন স্থানে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মে, ২০১৮ ২০:৫৯



দেশের বিভিন্ন স্থানে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত

আজ দেশের বিভিন্ন স্থানে নানা আয়োজনে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত হয়েছে। বাসস’র সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন:
নড়াইল : বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালন উপলক্ষে নড়াইলে সেমিনার এবং রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল আরিফের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন সহকারি কমিশনার মো. আশিক খান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট আলমগীর সিদ্দিকী, সাবেক সভাপতি এনামুল কবীর টুকু, এডভোকেট রমা রায় প্রমুখ।
সেমিনার রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
এসময় সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
নওগাঁ : নওগাঁয় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন আয়োজিত কর্মসূচির মধ্যে সকাল ১১টায় সার্কিট হাউস চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান।
র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসে শেষ হয়। পরে সেখানে অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. রাশিদুল হক, বিটিসিএল-এর বিভাগীয় প্রকৌশলী (ফোনস) আব্দুস সাত্তার এবং নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মো. কায়েস উদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি শিক্ষক ফোরামের আহবায়ক দুলাল চন্দ্র মন্ডল।
এ কর্মসূচিতে বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তা, শিক্ষক শিক্ষিকা, ছাত্রছাত্রী, আইসিটি ফোরামের সদস্য, আইসিটি শিক্ষক ফোরামের সদস্যবৃন্দ এবং ফ্রি-ল্যান্সার বৃন্দ উপস্থিত ছিলেন।
হবিগঞ্জ : হবিগঞ্জে ‘সবার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি’ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি, সেমিনার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সাফল্য চিত্র উপস্থাপন এবং রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিম তলা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক মেমিনার অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে সেমিনারে আলোচনায় অংশ নেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল আলম প্রমুখ। অনুষ্ঠানে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। পরে একই স্থানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সাফল্য চিত্র উপস্থাপন করা হয়।
লক্ষ্মীপুর : জেলায় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি ।
এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইকবাল হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, অতিরিক্ত পুলিশ সুপার রিয়াজুল কবির, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মফিজুল ইসলাম।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার, জেলা আইসিটি শাখার সহকারি প্রোগ্রামার মাকসুদুর রহমান, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যজিস্ট্রেট খবিরুল আহসান, জেলা যুব উন্নয়ন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবু জাফর প্রমুখ।
সভায় বক্তারা বলেন, ইন্টারনেট, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন ও বিকাশের সঙ্গে জনগণকে পরিচিত করা ও সচেতন করে তোলার উদ্দেশ্যে প্রতিবছর দিবসটি উদযাপন করা হয়। যাতে সমগ্র বিশ্ব অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে উন্নয়ন ত্বরান্বিত করতে পারে। এ ছাড়াও অত্যাধুনিক প্রযুক্তির অপব্যবহার রোধে সকলকে সচেতন থাকার আহ্বান জানানো হয়।


মন্তব্য