kalerkantho


ফেসবুকে আসছে ভয়েস পোস্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৮ ১২:৫৮



ফেসবুকে আসছে ভয়েস পোস্ট

ছবি অনলাইন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে টেক্সট কিংবা ভিডিও শেয়ারের অপশন সম্পর্কে অনেকেই পরিচিত। কিন্তু ভয়েস বা অডিও নিয়ে একটি ঘাটতি ছিল এতদিন। তবে এবার সেই ঘাটতি পূরণের উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। এতে ফেসবুকের মাধ্যমে আপনি ভয়েস স্ট্যাটাস বা পোস্ট দিতে পারবেন।

‘অ্যাড ভয়েস ক্লিপ’ নামে নতুন ফিচারটি নিয়ে পরীক্ষা চালাচ্ছে ফেসবুক। এই ফিচারটি থেকেই স্ট্যাটাস হিসেবে ফেসবুকে যুক্ত করা যাবে আপনার কণ্ঠ কিংবা অন্য কোনো শব্দ।

শুধু পরীক্ষাই নয়, সম্প্রতি ভারতে পরীক্ষামূলকভাবে স্বল্প সংখ্যক ব্যবহারকারীর মধ্যে ভয়েস শেয়ারিং অপশনটি চালু করেছে ফেসবুক।

যাদের ফেসবুকে এ অপশনটি এসেছে তারা স্ট্যাটাসের কম্পোজ মেন্যুতে ‘অ্যাড ভয়েস ক্লিপ’ লেখা বাটন পাবেন। সেখান থেকেই সংক্ষিপ্ত অডিও ক্লিপ রেকর্ড করে তা স্ট্যাটাস আকারে পোস্ট করা যাবে। এখনই না আসলেও শীঘ্রই সব ফেসবুক ব্যবহারকারীরা এটি পাবেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, লেখার তুলনায় ভয়েস বেশি জীবন ঘনিষ্ঠ এবং ভিডিও রেকর্ডিংয়ের তুলনায় সহজ। আর তাই ব্যবহারকারীদের মধ্যে ভয়েস স্ট্যাটাস আরো বেশি ঘনিষ্ঠতা বাড়াবে। এছাড়া আন্তর্জাতিক ক্ষেত্রে যাদের ভিন্ন ভাষার কিবোর্ডের মোকাবিলা করতে হয়, ভয়েস ক্লিপ স্ট্যাটাস কোনো বাধা ছাড়াই তাদের মনে কথা প্রকাশের সুবিধা দেবে।

কবে নাগাদ ফেসবুকের সব ব্যবহারকারী এ সুবিধা পাবেন তা এখনো ঘোষণা করেনি ফেসবুক।


মন্তব্য