kalerkantho


শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার জেলা পর্যায়ের প্রোগ্রামিং অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

৪ জুন, ২০১৮ ০১:৫২



শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার জেলা পর্যায়ের প্রোগ্রামিং অনুষ্ঠিত

দেশব্যাপী শুরু হয়েছে শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা। গতকাল রবিবার জেলা পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। দেশের ৬৪ জেলার ১৮০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে জেলা পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। পরবর্তীতে এই জেলাভিত্তিক বিজয়ীদের নিয়ে ঢাকায় দুই দিনব্যাপী ‘পাইথনভিত্তিক জাতীয় ক্যাম্প’ এবং দুই দিনের ‘স্ক্র্যাচভিত্তিক জাতীয় ক্যাম্প‘ আয়োজন করা হবে।

প্রতিযোগিতাটি আয়োজন করেছে সেন্টার ফর রিসার্স এন্ড ইনফরমেশন (সিআরআই) ও আইসিটি মন্ত্রণালয়।

৬৪ জেলা হতে প্রাথমিকভাবে ৫৪০০ জন জেলা পর্যায়ের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। স্ক্র্যাচ ও পাইথন দুই বিভাগে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় স্ক্র্যাচে ২৭০০ জন এবং পাইথনে ২৭০০ জন অংশগ্রহণ করে। স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রতিযোগিতাটিতে প্রতি তিনজন শিক্ষার্থীকে একটি টিম হিসেবে অংশ এবং পাইথনে এককভাবে অংশগ্রহণ করে।

এর আগে সারাদেশে ১৮০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে পাইথন ও স্ক্র্যাচের প্রশিক্ষণ দেওয়া হয় গত ১২মে থেকে ৩০ মে পর্যন্ত। তারও আগে গত ১৬ ও ১৭ই এপ্রিল প্রশিক্ষকদের জন্য দুই দিনব্যাপী একটি প্রশিক্ষণ দেওয়া হয় বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউটে। সেখানে ৩৬০ জন আইসিটি শিক্ষক এবং শেখ রাসেল ডিজিটাল ল্যাবের কো-অর্ডিনেটরেরা প্রশিক্ষণ নেন। ছাত্রছাত্রীদের ল্যাব প্রশিক্ষণ শেষে এবার শুরু হয় জেলা পর্যায়ের প্রতিযোগিতা।
গত শনিবার স্ক্র্যাচ ও গতকাল রবিবার পাইথন প্রতিযোগিতার মাধ্যমে প্রতিটি জেলা হতে স্ক্র্যাচ ও পাইথনের বিজয়ী দলের নাম ঘোষণা করা হয়। 

সিআরআই-এর সহকারী সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, প্রথমবারের মতো এবারই এই প্রতিযোগিতায় তৃতীয়-পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘স্ক্র্যাচ’ এবং ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘পাইথন’ রাখা হয়েছে। সাধারণত প্রতিবছর হাইস্কুল প্রোগ্রামিং কন্টেস্টে ‘সি’ ও ‘সি++’ ভিত্তিক কিছু কুইজ এবং কিছু প্রবলেম সলভ করার জন্য দেওয়া হয়ে থাকে। আরো বিস্তারিত জানতে ফেসবুক পেজ https://www.facebook.com/NCTPC 2018/ থেকে।

এই জাতীয় প্রতিযোগিতায় প্রাপ্ত প্রকল্পগুলোর মধ্যে থেকে সেরা প্রকল্পগুলোকে সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থাপন করা হবে।


মন্তব্য