kalerkantho


তিন হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেবে হাই-টেক পার্ক অথরিটি

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুন, ২০১৮ ০০:০৮



তিন হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেবে হাই-টেক পার্ক অথরিটি

কালিয়াকৈর হাই-টেক পার্কের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকারিভাবে দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি। প্রায় তিন হাজার জন তরুণ-তরুণীকে এ প্রকল্পের বিভিন্ন কোর্সের অধীনে প্রশিক্ষণ দেবে হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে আয়োজিত এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

কর্মশালায় হাই-টেক পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। এছাড়া প্রশিক্ষণ সুবিধা সৃষ্টির জন্য প্রয়োজনীয় অবকাঠামোর ব্যবস্থা রাখা হয়েছে। মূলত সফটওয়্যার শিল্পের সঙ্গে সম্পর্কিত লোকবলকে প্রশিক্ষণ দেওয়া হবে।

কালিয়াকৈর হাই-টেক পার্কের উন্নয়ন প্রকল্পের পরিচালক এন এম সফিকুল ইসলাম বলেন, প্রশিক্ষণের লক্ষ্যই হলো হাই-টেক পার্ক/সফটওয়্যার টেকনোলজি পার্কে স্থাপিত বা অবস্থিত শিল্পপ্রতিষ্ঠানের জনবলের সক্ষমতা বৃদ্ধি করা।

কালিয়াকৈর হাই-টেক পার্কের উন্নয়ন প্রকল্পের সহকারী পরিচালক আসমাউল হুসনা বলেন, আইটি/আইটিইএস খাতের চাহিদার ভিত্তিতে প্রকল্পের ‘ওয়ার্কফোর্স ট্রেনিং’-এর আওতায় কোর্স কারিকুলাম নির্ধারণের জন্য বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালকের সভাপতিত্বে সম্প্রতি দুটি কর্মশালা অনুষ্ঠিত হয়। তাতে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, তথ্যপ্রযুক্তি খাতের সংগঠন বেসিস, বাক্য, বিসিএসসহ বিভিন্ন কারিগরি বিশ্ববিদ্যালয়, আইটি/আইটিইএস প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান, বিসিসির এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তিনি আরো বলেন, তাতে প্রশিক্ষণের কোর্সগুলোকে সফট স্কিল, কোর স্কিল ও অ্যাডভান্সড স্কিল হিসেবে ভাগ করা হয়েছে। প্রকল্পের মাধ্যমে অনুষ্ঠিতব্য অ্যাডভান্সড স্কিল গ্রুপের আওতায় কোর্স কারিকুলাম নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়।



মন্তব্য