kalerkantho


সবিশেষ

প্রেসিডেন্টকে তালি দিতে অ্যাপ

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০১৭ ০০:০০



প্রেসিডেন্টকে তালি দিতে অ্যাপ

সম্প্রতি স্মার্টফোনের একটি অ্যাপ্লিকেশন চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। গেম খেলার ওই অ্যাপে হাততালি দেওয়া যায়।

চলতি সপ্তাহে চীনের কমিউনিস্ট পার্টির পঞ্চবার্ষিক অধিবেশন উপলক্ষে এটি বাজারে ছাড়া হয়। এখানে ফোনের স্ক্রিনে ১৯ সেকেন্ডের মধ্যে প্রেসিডেন্ট শি চিনপিংয়ের উদ্দেশে যত খুশি করতালি দেওয়া যাবে।

অ্যাপটি তৈরি করেছে টেনসেন্ট নামের একটি কম্পানি। এটি ব্যবহার করে গত তিন দিনে গেমটি খেলা হয়েছে ১২০ কোটিবার। চীনে প্রেসিডেন্টের প্রতি প্রকাশ্যে আনুগত্য দেখানো খুবই সাধারণ একটা ব্যাপার। অধিবেশনের আগে তা আরো বেড়ে যায়।

অধিবেশনের উদ্বোধন করতে গিয়ে প্রায় তিন ঘণ্টা ভাষণ দেন প্রেসিডেন্ট। টেনসেন্ট গেমে অংশগ্রহণকারীদের তাঁর ওই ভাষণের অংশবিশেষ দেখানো হয়েছে। তিনি তরুণ প্রজন্মের যে ছেলে-মেয়েরা বাড়ির মালিক হতে চায়, তাদের জন্য আবাসন বাজারে সুরক্ষা দেওয়া নিয়ে কথা বলেছেন।

এর পরই তরুণদের বলা হয়েছে, প্রেসিডেন্টের বক্তব্য শুনে কে কত দ্রুত ফোনের স্ক্রিনে ‘করতালি’ দিতে পারে।

অনেকে বন্ধুবান্ধবকে প্রতিযোগিতায় চ্যালেঞ্জ জানিয়ে করতালি দিয়েছে এবং তারা কে কতবার করতালি দিল, তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলাও করে প্রচার করেছে। গত বৃহস্পতিবার টেনসেন্ট জানিয়েছে, ব্যবহারকারীরা এ পর্যন্ত ১০০ কোটিবার করতালি দিয়েছে। সূত্র : বিবিসি।


মন্তব্য