kalerkantho


সবিশেষ

সড়কে দাঁড়িয়ে থাকাই সাজা

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০



সড়কে দাঁড়িয়ে থাকাই সাজা

এক পুলিশকে মোটরসাইকেল দিয়ে ধাক্কা মেরেছিলেন পাকিস্তানের এক যুবক। এ ঘটনায় দায়ের হওয়া মামলায় ওই যুবককে অভিনব সাজা দিয়েছেন আদালত।

সেটা হলো—প্রতি শুক্রবার তাঁকে দুই ঘণ্টা করে সড়ক নিরাপত্তাবিষয়ক একটি প্ল্যাকার্ড হাতে ট্রাফিক সিগন্যালে দাঁড়িয়ে থাকতে হবে।

ওই যুবকের নাম মোহাম্মদ কাসিম (৩৪)। পুলিশ কনস্টেবলকে মোটরসাইকেল দিয়ে ধাক্কা মেরে আহত করার মামলায় সম্প্রতি তিনি আদালতে দোষী সাব্যস্ত হন। সাজা ঘোষণা করতে গিয়ে আদালত তাঁকে দুটি বিকল্পের মধ্যে একটি বেছে নিতে বলেন। একটি হলো—এক বছরের জন্য পথ নিরাপত্তাসংক্রান্ত প্ল্যাকার্ড হাতে রাস্তায় দাঁড়াতে হবে। দ্বিতীয়টি হলো—কারাভোগ। কাসিম জানান, প্রথম সাজাই তিনি ভোগ করতে চান। এ ছাড়া তাঁর প্রতি যে বদান্যতা দেখানো হয়েছে, সে জন্য আদালতের প্রতি কৃতজ্ঞতাও জানান তিনি।

কাসিম বলেছেন, জেল খাটলে অপরাধীর তকমা বয়ে বেড়াতে হবে।

এর বদলে ট্রাফিক সিগন্যালে এ ধরনের সচেতনতামূলক প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে থাকতে তাঁর বিন্দুমাত্র আপত্তি নেই। তিনি বলেছেন, তাঁর এই সাজা অন্যদের কাছে একটি শিক্ষা পৌঁছে দেবে।

সাজা অনুযায়ী, কাসিমকে এম এ জিন্না রোডে দাঁড়াতে হবে। হাতের প্ল্যাকার্ডে লেখা থাকবে, ‘সাবধান হোন! বেপরোয়াভাবে গাড়ি চালানো মৃত্যু ডেকে আনতে পারে’। সূত্র : এবিপি আনন্দ।


মন্তব্য