kalerkantho


রাতের কাজে নারীর ক্যান্সার!

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাতের কাজে নারীর ক্যান্সার!

কর্মক্ষেত্রে যেসব নারী রাতের পালায় কাজ করে তাদের উচ্চমাত্রার ক্যান্সারের ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। তাঁরা বলছেন, এ ক্ষেত্রে ইউরোপ ও উত্তর আমেরিকার নারীরা বেশি ঝুঁকিতে রয়েছে। রাতভর কাজ করলে স্কিন ও স্তন ক্যান্সারের বেশি ঝুঁকি রয়েছে।

গবেষকরা জানান, দিনের পালায় কাজ করছে এমন নারীদের চেয়ে রাতের পালায় কাজ করা নারীকর্মীদের এই ধরনের ক্যান্সারের ঝুঁকি ১৯ শতাংশ বেশি। তবে অস্ট্রেলিয়া ও এশিয়ায় রাতের পালায় কাজ করা নারীদের ক্ষেত্রে এ ঝুঁকির বিষয়টি গবেষণায় পর্যবেক্ষণ করা হয়নি।

চীনের চেংদু শহরের শিচুয়ান বিশ্ববিদ্যালয়ের পশ্চিম চীন মেডিক্যাল সেন্টারের অ্যানোকোলজিস্ট জিউলি মার নেতৃত্বে একদল গবেষক এ বিষয়ে গবেষণা চালিয়েছেন।

গবেষণা দলের প্রধান জিউলি মা বলছেন, ‘রাতের পালায় কাজ করে এমন নারীকর্মীদের ওপর আমরা গবেষণা চালিয়েছি। তবে দেখে অবাক হয়েছি শুধু ইউরোপ ও উত্তর আমেরিকার নারীকর্মীরা রয়েছে ক্যান্সার ঝুঁকিতে।’ তিনি আরো বলেন, ‘এটা খুব সম্ভব যে রাতে কাজ করার সময় নারীকর্মীদের যৌন হরমোনের মাত্রা বেড়ে যায়, যা থেকে হরমোনসংক্রান্ত ক্যান্সার হতে পারে। যেমন স্তন ক্যান্সার।’

তিনি জানান, রাতে কাজ করা নারীকর্মীদের নিয়ে এর আগে প্রচুর গবেষণা হয়েছে। এই নিয়ে অন্তত ৬১টি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এবসব গবেষণায় উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ও এশিয়ার এক লাখ ১০ হাজারের অধিক নারীকর্মীর ওপর গবেষণা চালানো হয়। কিন্তু আগের গবেষণাগুলোতে দুর্বল পর্যবেক্ষণ করা হয়েছিল। এভাবে কাজ করলে তারা যে উচ্চমাত্রার ক্যান্সারের ঝুঁকির সম্মুখীন হতে পারে তা ভুলভাবে সজ্ঞায়িত করা হয়েছিল। অথচ নতুন এই গবেষনায় উঠে এসেছে রাতে দীর্ঘমেয়াদি কাজ করলে ১৯ শতাংশ ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

গবেষণায় দেখা গেছে, রাতে নারীকর্মীদের ৪১ শতাংশ স্কিন ক্যান্সার ও ৩২ শতাংশ স্তন ক্যান্সারের ঝুঁকি রয়েছে। গবেষণাটিতে হাসপাতালে রাতের পালায় কর্মরত নার্সদের স্বাস্থ্যগত একটি পরিসংখ্যান তুলে ধরে বলা হয়, নার্সদের ৫৮ শতাংশ স্তন ক্যান্সার; ৩৫ শতাংশ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সার; ২৮ শতাংশ ফুসফুস ক্যান্সারের ঝুঁকি রয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য