kalerkantho


বিদ্যুৎ আসবে শরীর থেকে

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



বিদ্যুৎ আসবে শরীর থেকে

চার্জার কিংবা ইলেকট্রিসিটির অভাবে প্রায়ই বিড়ম্বনায় পড়তে হয় মোবাইল ফোন, ট্যাব কিংবা এ জাতীয় যন্ত্র ব্যবহারকারীদের। খুব শিগগিরই হয়তো এ ধরনের বিড়ম্বনা থেকে মুক্তি মিলতে যাচ্ছে। বিজ্ঞানীরা এমন একটি ধাতব ট্যাব বানিয়েছেন, যেটি শরীর থেকে বিদ্যুৎ সংগ্রহ করতে সক্ষম।

এই ট্যাবটি যৌথভাবে বানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অ্যাট বাফেলো (ইউবি) এবং চীনের ইনস্টিটিউব অব সেমিকনডাক্টর্সের এক দল বিজ্ঞানী। আর এ বিষয়ক একটি প্রতিবেদন সম্প্রতি ছাপা হয়েছে ‘ন্যানো এনার্জি’ সাময়িকীতে।

বিজ্ঞানীরা জানান, এই ট্যাব তৈরিতে মূলত ব্যবহার করা হয়েছে সোনার দুটি পাতলা পাত। ট্যাবটি মানব শরীরের সঙ্গে যুক্ত থাকবে। শরীরের নড়াচড়ায় এটি বিদ্যুৎ উৎপাদন করবে। এমনকি হাতের আঙুল ভাঁজ করার মাধ্যমেও বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

বিজ্ঞানীরা জানান, ডিভাইসটি দৈর্ঘ্যে দেড় সেন্টিমিটারের মতো। আর প্রস্থে প্রায় এক সেন্টিমিটার। এটি সর্বোচ্চ ১২৪ ভোল্টের ১০ মাইক্রোঅ্যাম্প বিদ্যুৎ উৎপাদনে সম্ভব। আপাতত এই বিদ্যুৎ দিয়ে খুব অল্প সময়ের মধ্যেই হয়তো স্মার্টফোন চার্জ দেওয়া যাবে না; তবে ৪৮টি লাল এলইডি বাতি জ্বলবে অনায়াসে।

ইউনিভার্সিটি অ্যাট বাফেলোর অধ্যাপক কিয়াওকিয়াং গ্যান বলেন, ‘আমাদের দেহ শক্তির একটা বড় উৎস। তখন আমরা ভাবলাম, এই মানবদেহ থেকে কেন আমরা বিদ্যুৎ উৎপাদন করছি না।’ সূত্র : সিনহুয়া।


মন্তব্য