kalerkantho


সবিশেষ

৭০ তলা কাঠের ভবন

কালের কণ্ঠ ডেস্ক   

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



৭০ তলা কাঠের ভবন

জাপানের টোকিওতে বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবন নির্মাণ করতে যাচ্ছে একটি কম্পানি। এরই মধ্যে ভবনের নকশা তৈরি করা হয়েছে। ভবনটি হবে ৭০ তলাবিশিষ্ট, এতে থাকবে আট হাজার ঘর। প্রতিটি ঘরে থাকবে গাছ আর বারান্দায় থাকবে দৃষ্টিনন্দন পাতাবাহার।

জাপানের সুমিতোমো ফরেস্ট্রি নামের একটি কম্পানি এই ভবন নির্মাণ করতে যাচ্ছে। ২০৪১ সালে কম্পানির ৩৫০ বছর পূর্ণ হবে। এ উপলক্ষে বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবন নির্মাণ করতে যাচ্ছে তারা। তারা বলছে, ৭০ তলাবিশিষ্ট ওই ভবন তৈরিতে মাত্র ১০ শতাংশ স্টিল ব্যবহার করা হবে। বাকি পুরোটাই হবে কাঠের। এক লাখ ৮০ হাজার কিউবিক মিটার দেশীয় (জাপানের) কাঠের সমন্বয়ে ভবনটি নির্মাণ করা হবে। বাঁকানো টিউব স্ট্রাকচারে ভবনটি তৈরি করা হবে, যাতে স্বাভাবিক ভূমিকম্পগুলো মোকাবেলা করা যায়। 

ভবন প্রস্তুতকারী ওই কম্পানির কর্মকর্তারা আরো জানান, ভবনটি নির্মাণে ব্যয় হবে ৫৬০ কোটি ডলার, যা প্রচলিত ভবন নির্মাণের চেয়ে খরচ হবে প্রায় দ্বিগুণ। আর এত কর্মযজ্ঞ শেষ করা হবে ২০৪১ সালের মধ্যে।

জাপানে প্রায় সারা বছর ভূমিকম্প হয়। ফলে তিনতলা ভবনের চেয়ে ছোট স্থাপনা নির্মাণে কাঠ ব্যবহার করতে দেশটির সরকার ২০১০ সালে একটি আইন পাস করে। ভূমিকম্পের বিষয়টি মাথায় রেখে ভবনটি তৈরি করা হচ্ছে। বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবন রয়েছে ভ্যাংকুভারে। সূত্র : বিবিসি।


মন্তব্য