kalerkantho


দেড় মিনিটে ক্যান্সার শনাক্ত

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ মার্চ, ২০১৮ ০০:০০



দেড় মিনিটে ক্যান্সার শনাক্ত

নতুন এক পরীক্ষার মাধ্যমে মাত্র নব্বই সেকেন্ডে অর্থাৎ দেড় মিনিটেই জানা যাবে কারো ত্বকে ক্যান্সার আছে কি না। কোনো ব্যক্তির ত্বকে মেলানোমা অর্থাৎ মেলানিন নামে যে পদার্থ আছে, তার কোষে কোনো ধরনের টিউমার তৈরির ঝুঁকি রয়েছে কি না, দেড় মিনিটেই এই পরীক্ষা তা বলে দিতে পারবে।

এই টিউমারই পরে ত্বকের ক্যান্সার তৈরি করে। ক্যান্সার শনাক্ত করার এই নতুন পরীক্ষা চালু করেছেন অস্ট্রেলিয়ার গবেষকরা। ব্যক্তির বয়স, লিঙ্গ, ত্বকে আঁচিল, তিল বা আঘাতের চিহ্ন, চুলের রং ও সানস্ক্রিন ব্যবহার সংক্রান্ত কিছু সাধারণ প্রশ্ন থাকে এই পরীক্ষায়। বলা হচ্ছে, পরীক্ষাটি খুবই নির্ভুল। এসংক্রান্ত গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয়েছে ‘জার্নাল অব দ্য ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট’ সাময়িকীতে।

উল্লেখ্য, পৃথিবীতে প্রতিবছর প্রায় দুই লাখ মানুষ এ রোগে আক্রান্ত হয়ে থাকে। আর প্রতিবছর মারা যায় ৫০ হাজারের বেশি মানুষ। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মানুষ এই ক্যান্সারে তুলনামূলক বেশি আক্রান্ত হয়। আর ত্বকের ক্যান্সার ঠিক কী কী কারণে হয়, তা নির্দিষ্ট করে এখনো জানা সম্ভব হয়নি।

বিজ্ঞানীরা বলেন, নতুন এই পরীক্ষার মাধ্যমে প্রাথমিক পর্যায়ে টিউমার শনাক্ত করা গেলে রোগীর চিকিৎসা করা অনেক সহজ হবে। সূত্র : বিবিসি।


মন্তব্য