kalerkantho


মস্তিষ্ক তরতাজা রাখার সহজ দাওয়াই

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:৩৭



মস্তিষ্ক তরতাজা রাখার সহজ দাওয়াই

ছবি প্রতীকী

মানুষ কিংবা অন্যান্য প্রাণীর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কোষগুলো ক্ষয়প্রাপ্ত হতে থাকে। এভাবে ক্ষয়প্রাপ্ত হওয়ার ফলে মস্তিষ্কের কার্যক্ষমতা যেমন কমে যায় তেমন অন্যান্য সমস্যাও বাড়তে থাকে।

তবে গবেষকরা বলছেন, এ প্রক্রিয়াকে বিলম্বিত করে দীর্ঘদিন সুস্থ থাকার উপায়ও আছে।

প্রতিদিন ব্যায়ামের মাধ্যমে মস্তিষ্কের কোষের ক্ষয় রোধ করে এর বুড়িয়ে যাওয়া ঠেকানো সম্ভব বলে এক গবেষণায় উঠে এসেছে। গবেষণাগারের প্রাণীর ওপর চালানো পরীক্ষায় এ তথ্য পেয়েছেন গবেষকরা।
 
জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইঁদুরের উপর পরীক্ষা চালিয়ে দেখেন, ব্যায়াম করলে স্নায়ুতন্ত্রে এসআইআরটি৩ এনজাইমের মাত্রা বেড়ে যায়। এই এনজাইম মানসিক চাপ কমাতে সাহায্য করে।

মূলত মানসিক চাপের কারণে মস্তিষ্কের কোষগুলোর শক্তি ক্ষয় হয়। পরীক্ষার জন্য গবেষকরা একটি চলমান চাকার মধ্যে ইঁদুরগুলোকে ছেড়ে দেন এবং সেগুলো সেখানে ক্রমাগত দৌড়াতে থাকে। এক পর্যায়ে দেখা যায় ইঁদুরগুলোর শরীরে এসআইআরটি৩ এনজাইমের মাত্রা বেড়ে গেছে।

প্রধান গবেষক মার্ক ম্যাটসন বলেন, “চলমান চাকায় দৌড়ানোর ফলে ইঁদুরের স্নায়ুতন্ত্রে এসআইআরটি৩ এনজাইমের মাত্রা বেড়ে যায়, যা তাদের মস্তিষ্কের কোষের ক্ষয় রোধ করতে সাহায্য করে।

যখন আমাদের বয়স বাড়তে থাকে তখন মস্তিষ্কের কোষগুলো পুরোপুরি সচল থাকার জন্য প্রয়োজনীয় শক্তি উৎপাদন বন্ধ করে দেয়। এর ফলে স্নায়ুতন্ত্রের দুর্বলতা জনিত রোগ যেমন: স্মৃতিভ্রংশের মতো রোগ হওয়ার আশঙ্কা দেখা দেয়। আর নিয়মিত শারীরিক অনুশীলনের মাধ্যমে শরীরটা সচল রাখলেই এ সমস্যা থেকে অনেকাংশে মুক্ত থাকা যায় দীর্ঘদিন।


মন্তব্য