kalerkantho


নিত্য ব্যবহার্য এই জিনিসগুলো আপনার স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করছে

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:০১



নিত্য ব্যবহার্য এই জিনিসগুলো আপনার স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করছে

কম্পানিগুলো প্রায়ই আমাদেরকে এমন কিছু জিনিস কিনতে প্ররোচিত করে যেগুলো হয়তো আমাদের সত্যিকার অর্থেই কোনো দরকার নেই। এসব পণ্য অনেক সময় আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

এখানে নিত্য ব্যবহার্য এমন কয়েকটি জিনিস নিয়ে আলোচনা করা হলো যেগুলোর ক্ষতি নিয়ে আমরা হয়তো কখনো ভেবেও দেখিনি। কিন্তু গবেষণায় প্রমাণিত হয়েছে দীর্ঘদিন এসব ব্যবহার করলে আমাদের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

১. প্লাস্টিক ফুড কনটেইনার
প্লাস্টিক ফুড কনটেইনারকে আরো দৃঢ় করার জন্য যে রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় সেটাই এ ক্ষেত্রে প্রধান কালপ্রিট। ধোঁয়া, তাপ দেওয়া এবং খাদ্যের সংস্পর্শে আসলে অবস্থা আরো ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। এতে প্লাস্টিক আরো বিষাক্ত হয়ে ওঠে।

২. ক্রকস
পায়ের গোড়ালির জন্য এগুলো ভালো কোনো স্থিতিশীলতা সরবরাহ করে না। ত্রুটিযুক্ত ক্রকস পায়ে পরলে অঙ্গুলি-বিকৃতি, পায়ে কড়া পড়া এবং ফুট-পেইনের মতো সমস্যা তৈরি হতে পারে।

৩. মাসকারা
মাসকারাতে প্যারাবেনস, অ্যালুমিনিয়াম পাউডার এবং প্রপিলেন গ্লাইকোল এর মতো উপাদান থাকে। যা চোখের স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক হতে পারে।

আর বন্ধুর মাসকারা ব্যবহার করাও বন্ধ করুন। কারণ এতে ব্যাকটেরিয়া এবং ছত্রাক ছড়াতে পারে। যার ফলে চোখের সংক্রমণও হতে পারে।

৪. নন-স্টিক কুকওয়্যার
ফ্রাইং পেন বা আঠালো হয় না এমন কড়াইয়ের ওপর যে নন-স্টিক আবরণ থাকে তা বানানো হয় পারফ্লুওরিনেটেড রাসায়নিক দিয়ে তৈরি করা হয়। স্বাস্থ্যের জন্য এই রাসায়নিকটি খুবই বিপজ্জনক। আঠালো হয় না এমন কড়াইয়ের তাপমাত্রা যখন ২৩০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায় তখন এই রাসায়নিকটি গলে যায়। যা খাবারের সঙ্গে দেহে প্রবেশ করলে ক্যান্সারও হতে পারে।

৫. অ্যান্টিব্যাকটেরিয়াল সোপ
ব্যাকটেরিয়ানাশক সাবানে আছে ট্রাইকোলসান যা রোগপ্রতিরোধ ক্ষমতা ধ্বংস করে। এটি দেহে অ্যান্টিবায়োটিক ওষুধের কার্যকারিতাও নষ্ট করে। এ ছাড়া হরমোনগত ভারসাম্য নষ্ট করা এবং মাংসপেশিতে পুষ্টিহীনতাও সৃষ্টি করতে পারে এটি।
সূত্র : বোল্ডস্কাই


মন্তব্য