kalerkantho


টিপস

ফুসফুসে ক্যান্সারের লক্ষণ

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৭ ১০:৫৯



ফুসফুসে ক্যান্সারের লক্ষণ

ছোট ছোট শ্বাস
ছোট ছোট শ্বাস নেওয়া ফুসফুসের ক্যান্সারের একটি লক্ষণ। শ্বাসপথ বন্ধ হওয়া বা শ্বাসের পথ সরু হওয়ার কারণে এটি হতে পারে।

তাই এমন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

দীর্ঘস্থায়ী কাশি
কাশি যদি দীর্ঘদিন থাকে তবে সতর্ক হোন। যদি শ্বাসতন্ত্রের সংক্রমণের কারণে কফ এক-দুই সপ্তাহের বেশি থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিন। এটা ফুসফুস ক্যান্সারের কারণ হতে পারে।

কাশিতে পরিবর্তন
দীর্ঘদিন যদি কাশি থাকে তাহলে আপনি নিজের কাশির ধরন সম্পর্কে পরিচিত থাকবেন। কিন্তু এতে যদি কোনো পরিবর্তন চোখে পড়ে তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন। যেমন- কাশি হঠাৎ আগের তুলনায় কর্কশ শোনালে, গম্ভীর শব্দ হলে, কফের সঙ্গে শ্লেষ্মা ও রক্ত গেলে দ্রুত চিকিৎসকের কাছে যান।

বুকে ব্যথা
পিঠে, বুকে ও কাঁধে ব্যথা ফুসফুস ক্যান্সারের লক্ষণ হতে পারে। তাই অস্বাভাবিক কফ ও ব্যথা লক্ষ করলে হেলাফেলা করবেন না।

চিকিৎসকের পরামর্শ নিন।
 
শ্বাসে যদি শব্দ হয়
শ্বাসনালিতে কোনো সমস্যা হলে বা শ্বাসনালি সরু হয়ে গেলে শ্বাস-প্রশ্বাসের শব্দ হুইসেলের মতো শোনায়। তবে এটি অন্য অনেক শারীরিক সমস্যার কারণেও হতে পারে। এটি ফুসফুসের ক্যান্সারেরও একটি লক্ষণ। অ্যাজমা বা অ্যালার্জির কারণে হোক, এটি হলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

ফ্যাসফ্যাসে গলা
স্বাভাবিক কণ্ঠস্বর যদি হঠাৎ কর্কশ বা ফ্যাসফ্যাসে হয়ে যায় তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যান। এই লক্ষণ সাধারণত কাশি বা কফের সময় হয়। তবে এটি যদি দুই সপ্তাহের বেশি হয় তবে সতর্ক হওয়া প্রয়োজন। ফুসফুসের টিউমার কণ্ঠস্বরের স্নায়ুর ওপর প্রভাব ফেললে এই সমস্যা হয়।

হঠাৎ ওজন হ্রাস
যেকোনো ক্যান্সারের লক্ষণ হতে পারে এটি। অন্য ক্যান্সারের মতো এই ক্যান্সারেও হঠাৎ করে ওজন কমে যায়। যদি অস্বাভাবিকভাবে আপনার ১০ পাউন্ডের বেশি ওজন কমে যায় তাহলে সতর্ক হোন।

ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব

 


মন্তব্য