kalerkantho


কোন দুধটা সবচেয়ে ভালো?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৭ ০৮:৩০



কোন দুধটা সবচেয়ে ভালো?

ছবি অনলাইন

পুষ্টির চাহিদা মেটাতে এক জরুরি খাবার দুধ। শুধু ছোটদের জন্যই নয়, বড়দেরও নিয়মিত দুধ খাওয়া উচিত।

অনেক উপাদেয় খাবারের মূল উপকরণ এই দুধ। এ কারণেই দুগ্ধজাত পণ্যের এত কদর। বাড়ির পাশে কোনো গরুর খামার থাকলে তো কথাই নেই। সেখান থেকে খাঁটি দুধ সংগ্রহের সুযোগ মেলে। এ ছাড়া দোকানে প্যাকেটজাত দুধ তো রয়েছেই। নানা ধরনের দুধের সরবরাহ রয়েছে বাজারে। খামার থেকে সরাসরি কাঁচা দুধ মেলে। কিংবা পাস্তুরিত প্যাকেটজাত দুধ। অনেকের মনেই প্রশ্ন আসে, কোন দুধটা আসলে স্বাস্থ্যের জন্য ভালো?

কোনটা উপকারী? দুধ চা নাকি রঙ চা?

বিশেষজ্ঞরা বলছেন, অনেক মানুষ খামার থেকে কাঁচা দুধ সংগ্রহ করে খান।

একে কোনো অবস্থাতেই ক্ষতিকর দুধ বলা যায় না। আর প্যাকেটজাত দুধ তো হরহামেশাই কেনা হচ্ছে। মূলত এই দুধই মানুষের প্রতিদিনের চাহিদার বড় অংশটা মেটায়। সেরা দুধ কোনটা তা জানার জন্য অনেক গবেষণাই চালিয়েছেন বিশেষজ্ঞরা। সব দিক বিবেচনা করে টেট্রা প্যাকের দুধকেই সবচেয়ে নিরাপদ এবং স্বাস্থ্যকর বলে তুলে ধরেছে বেশির ভাগ গবেষণা।

রেসিপি : দুধ চিতই পিঠা

তবে যে দুধ প্লাস্টিকের প্যাকেটে আসে, তার গুণাগুণ নিয়ে আপত্তি তুলেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথের এক গবেষণা। ২০১৫ সালের ওই গবেষণাপত্রে বলা হয়, প্লাস্টিকে থাকে বাইফেনোল এ বা বিপিএ। এটি এক রাসায়নিক উপাদান, যা দেহের হরমোনের ভারসাম্য নষ্ট করে। অনেক রোগ ডেকে আনতে পারে। বিশেষ করে প্লাস্টিকে তৈরি প্যাকেট যখন রোদের সংস্পর্শে আসে তখনই বিপিএ মিশে যায় দুধের সঙ্গে। আর তা স্বাস্থ্যহানির সম্ভাবনা বাড়ায়।

--টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে সাকিব সিকান্দার

 


মন্তব্য