kalerkantho


মুখের কিছু ব্যায়াম যাতে দূর হয় বলিরেখা

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৮:০০



মুখের কিছু ব্যায়াম যাতে দূর হয় বলিরেখা

বলিরেখা পড়ছে? এটা থেকে কে না মুক্তি পেতে চান? বিশেষ করে নারীদের রূপ ধরে রাখতে বলিরেখাকে বিদায় জানানো জরুরি। এর জন্যে কত দামি প্রসাধনই না ব্যবহার করতে হয়। কিন্তু এর জন্যে রাসায়নিক উপাদানপূর্ণ প্রসাধনের ওপর আস্থা না রাখাই ভালো। আপনার ত্বকে হিতে বিপরীত ঘটতে পারে। তখন আরেক বিপদ। আবার এসব প্রসাধন থেকে যা চাইছেন তা নাও পেতে পারেন। তাই দরকার কার্যকর কিছু ব্যায়াম। এখানে এমন কিছু ব্যায়ামের কথা তুলে ধরেছেন বিশেষজ্ঞরা যার প্রয়োগে তারুণ্য ধরে রাখা বা ফিরিয়ে আনা যায়। 

এসব পদ্ধতি ত্বকে বিষক্রিয়া ঘটায় না। মধ্যবয়সীদের জন্যে মুখের এসব ব্যায়াম খুবই উপকারী। বয়সের দৃশ্যমান ছাপগুলো খুব দ্রুত উবে যাবে। 

শিকাগোর নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির প্রফেসর মুরাদ আলম বলেন, কঠিন কোনো ব্যায়াম নয়। মুখে নানা ধরনের পেশি রয়েছে। মুখের নানা স্থানে ছড়িয়ে থাকা সেই সব পেশির ব্যায়ামই আসলে মুখের ব্যায়াম। দুই গালের ওপরে আর নিচেই এসব পেশি থাকে। এগুলো হালকাভাবে টেনে টেনে ব্যায়াম করতে হয়। এতে পেশি সুদৃঢ় হয়। বলিরেখা দূর হয়। মুখের কোমল ভাব ফিরে আসে এবং টানটান হয়। 

মুখের পেশি এবং ত্বকের মাঝে থাকা চর্বির আস্তরণই ত্বকের কোমলতা ধরে রাখে। এগুলো মুখের আকৃতিও ধরে রাখে। কিন্তু বয়সের সঙ্গে এসব চর্বি পাতলা হতে থাকে। এক সময় তা ঝুলে পড়তে থাকে। পেশি সুদৃঢ় না হলে ত্বকের স্থিতিস্থাপকতা থাকে না বলে জানান আরেক গবেষক এমিলি পুন। 

বিশেষজ্ঞরা মধ্যবয়সী নারীদের নিয়ে গবেষণা পরিচালনা করেন। এদের সবার বয়স ৪০-৬৫ বছরের মধ্যে। তাদের ৯০ মিনিটের মুখের ব্যায়াম করানো হয়। মোট ২০ সপ্তাহ ধরে ব্যায়াম করানো হয় তাদের। এতে তাদের মুখের বলিরেখা অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে। 
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস 


মন্তব্য