kalerkantho


শীতে নখের যত্ন নেবেন যেভাবে..

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ১৯:০৭



শীতে নখের যত্ন নেবেন যেভাবে..

এই শীতে নখের সুরক্ষা জরুরী।শীতের এ ত্বকের মতো আপনার নখগুলোও ক্ষতিগ্রস্ত হতে পারে। যেমন, নখে চিড় ধরা, ভঙ্গুরতা, অমৃসণতা ইত্যাদি সমস্যার উদ্ভব হতে পারে। তাই, শীতে শরীর-ত্বকের সুরক্ষার পাশাপাশি নখের পরিচর্যা গুরুত্বপূর্ণ। 

লোশন ব্যবহারে সতর্ক হোন :
ক্রীম বা লোশন ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে। আলফা হাইড্রোক্সি অ্যাসিড, লেনলিন এবং ইউরিয়া সমৃদ্ধ  ক্রীম ও লোশন ঠাণ্ডা আবহাওয়ায় হাতে-পায়ে ব্যবহারই শ্রেয়। কেননা, এ ধরণের ক্রীম বা লোশন আপনার ত্বককে আর্দ্রতা দেবে। 

যথার্থ উপাদানসমৃদ্ধ ক্রীম :
এ ছাড়া, যেসব লোশন ও ক্রীমে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড যেমন: গ্লিসাইন, টাইরোসিন, লিপিডেস ইত্যাদি এবং ভিটামিন রয়েছে ব্যবহার করতে হবে। কেননা, এসব উপাদান আপনার নখের শুষ্ক হওয়া রোধ করার পাশাপাশি নখের উপরের অংশের স্থিতিস্থাপকতা নিশ্চিত করবে, সন্দেহ নেই। 

সাধারণ ক্রীম :
যদি ওইসব উপাদানের লোশন ও ক্রীম না পাওয়া যায় তবে সাধারণত যেসব ক্রীম শীতকালে শরীর-ত্বকে ব্যবহার করে থাকেন তা-ই নখে মাখুন, নখের ওপর ম্যাসেজ করুন। 

গ্লোভস পরিধাণ করা :
শীতকালে বারবার হাত ধৌত করন ও শুকালে তা আপনার নখের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট করবে, নখগুলো অমসৃণ ও ভঙ্গুর হয়ে যাবে। তাই, গৃহকর্মের সময় হাত ভিজে যাওয়া এড়াতে দস্তানা বা গ্লোভস পরিধাণ করুন। রাতে ঘুমানোর সময়ও গ্লোভস পরিধাণ করে ঘুমাতে পারেন। এর ফলে, ত্বক ও নখ আর্দ্র থাকবে, ঝুঁকি কমবে।

তেলের ম্যাসেজ :
যদি গ্লোভস না থাকে তবে হাত ধুয়ার পর নারিকেল, অলিভ, সয়া বা আপনার প্রিয় যেকোনো তেল দিয়ে ভেজা হাতের ওপর ম্যাসেজ করুন এবং স্বাভাবিক প্রক্রিয়ায় শুকিয়ে নিন। 

তথ্যসূত্র: ফেমিনা


মন্তব্য