kalerkantho


মাত্র একটি সিগারেটই নেশা ধরানোর জন্য যথেষ্ট

কালের কণ্ঠ অনলাইন   

১০ জানুয়ারি, ২০১৮ ১১:০৫



মাত্র একটি সিগারেটই নেশা ধরানোর জন্য যথেষ্ট

ছবি প্রতীকী

একেবারে চেইন স্মোকার যারা, কিছুক্ষণ ধূমপান না করলেই অস্বস্তিবোধ করেন, তারাও জীবনের প্রথমে অধূমপায়ী ছিলেন। কিন্তু কিভাবে তারা ধূমপানে আসক্ত হলেন? এ প্রসঙ্গে ধূমপায়ীদের মাঝে একটি গবেষণা করা হয়েছে। সে গবেষণাতেই উঠে এসেছে, পরীক্ষামূলকভাবে মাত্র একটি সিগারেটই ধূমপানে আসক্তি সৃষ্টির জন্য যথেষ্ট।

কী পাওয়া গেছে সে গবেষণায়? এ প্রসঙ্গে গবেষকরা বলেন, প্রতি পাঁচজন মানুষ যদি জীবনে প্রথম একটি সিগারেট পরখ করে দেখেন, তাদের মধ্যে তিনজন সে নেশা দৈনিক গ্রহণ করা শুরু করেন। তবে ই-সিগারেট এক্ষেত্রে কিছুটা নিরাপদ। নেশা হিসেবে গ্রহণের জন্য এটি অতটা বিপজ্জনক নয়। তবে ই-সিগারেট সার্বিকভাবে নিরাপদও নয়।

আরো পড়ুন : ধূমপান কেন এবং কীভাবে ছাড়বেন?

ধূমপায়ীরা নেশা জীবনের শুরুতে স্থায়ীভাবে ধূমপানের পরিকল্পনা করে না। কিন্তু ক্রমে একটি দুটি করে বাড়তে বাড়তে তা ক্রমে মারণ নেশায় চলে যায় বলে জানান গবেষকা।

এ বিষয়ে গবেষণাটি করেছেন লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা বলেন, সিগারেট মাত্র একটি থেকেই মারণ নেশায় পরিণত হতে পারে। গবেষকরা বিষয়টি অনুসন্ধানে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ডে মোট আটটি জরিপের মাধ্যমে অনুসন্ধান চালান। এতে অন্তর্ভুক্ত হয় দুই লাখ ১৫ হাজার মানুষ।


আরো পড়ুন : ধূমপান করেন এই জনপ্রিয় অভিনেত্রীরা


গবেষক দলের প্রধান কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের  প্রফেসর পিটার হ্যাজেক। তিনি বলেন, ‘আমরা দেখতে পেয়েছি প্রথমবার সিগারেট ধরার পর তা দৈনিক নেশায় পরিণত হওয়ার হার অত্যন্ত উচ্চ। এতে বোঝা যায় প্রথমবার সিগারেট ধরার প্রবণতা বন্ধ করার গুরুত্ব রয়েছে।’

গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে নিকোটিন অ্যান্ড টোবাকো রিসার্চ জার্নালে।

সূত্র : ইনডিপেনডেন্ট



মন্তব্য