kalerkantho


ওপেন রিলেশনশিপ : জড়ানোর আগে ভাবতে হবে...

কালের কণ্ঠ অনলাইন   

১২ জানুয়ারি, ২০১৮ ১৪:৩১



ওপেন রিলেশনশিপ : জড়ানোর আগে ভাবতে হবে...

সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে সম্পর্কের সংজ্ঞা। এই প্রজন্মের অনেকেই হয়ে উঠেছেন ‘কমিটমেন্ট ফোবিক’। অর্থাৎ তারা প্রতিশ্রুতিবদ্ধ হতে ভয় পাচ্ছেন। কিন্তু ওপেন রিলেশনশিপের প্রবণতা বাড়লেও অধিকাংশ ক্ষেত্রেই সেই সব সম্পর্কের পরিণতি খুব একটা সুখকর হয় না। এটা সেই খোলামেলা সম্পর্কে যেখাবে বিয়ে করতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তবুও ছেলে-মেয়েরা এদিকে ঝুঁকছে বেশি। বিশেষজ্ঞদের মতে, তাদের এ বিষয়ে সাবধানতা অবলম্বন জরুরি। 

আরো পড়ুন: চাকরি সংক্রান্ত মানসিক চাপ সামলাতে মেনে চলুন ১০টি নিয়ম

আগে নিজের ভেতরটা বোঝেন। ওপেন রিলেশনশিপ সম্পর্কে সম্যক ধারণা আছে তো? নাকি শুধু গ্ল্যামারাস লাগে বলে এমন সম্পর্ক চাইছেন? ওপেন রিলেশনশিপ ঠিক কী, কেমন হয় এই সব সম্পর্কের সমীকরণ, কেন আপনি এই ধরনের সম্পর্ক চাইছেন সে সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই সিদ্ধান্তে আসতে হবে। ওপেন রিলেশনশিপ রক্ষণশীল সমাজে মোটেও ভালো নয়। 

এ সম্পর্কে জড়ানোর আগে দুজনই নিজেদের আইডিয়া, ঠিক কী চান সে সম্পর্কে আলোচনা করে নিন। এমনটা হতেই পারে আপনি ঠিক যা চাইছেন তা উনি চান না। ঠিক কেমন হবে দুজনের সম্পর্কের সমীকরণ তা খোলাখুলি আলোচনা করে তবেই সম্পর্কে যান। 

সম্পর্কে ঈর্ষা খুবই স্বাভাবিক। ওপেন রিলেশনশিপে কিন্তু এর কোনও জায়গা নেই। আপনার সঙ্গী আপনাকে যতটা গুরুত্ব দিচ্ছেন, ততটাই গুরুত্ব অন্য কাউকে দিলে ঈর্ষাকাতর হয়ে পড়েবেন না তো? অনেকেই ভাবেন যে এমনটা হবেন না। কিন্তু বাস্তবে এই ঈর্ষাকাতরতাই অনেক ওপেন রিলেশনশিপের সমীকরণ বদলে দেয়। 

আরো পড়ুন: অফিস রাজনীতি নিয়ে সমস্যায় আছেন? সমাধানে রইল ৬টি পরামর্শ 

ওপেন রিলেশনশিপের বিধি-নিষেধ দুজনের সম্মতিতেই বাস্তবায়িত হয়। কিন্তু দায়বদ্ধতা না থাকায় অনেক সময়ই একজন আরেকজনের ওপর কর্তৃত্ব করতে থাকেন। এমনটা হলে কীভাবে সামলাবেন, কীভাবে প্রতিক্রিয়া জানাবেন তা আগে থেকে ভেবে না রাখলে সম্পর্ক খুব খারাপ জায়গায় যেতে পারে।    

যদি কখনও বিয়ের কথা ভাবেন, একগামী সম্পর্ক চান কিন্তু অপরজন যদি তেমনটা না চান তা হলে? এ ক্ষেত্রে কী হবে সম্পর্কের সমীকরণ? অধিকাংশ ওপেন রিলেশনশিপে ছেদ পড়ে এ ভাবেই। আগে থেকেই এই বিষয়ে পরিষ্কার হয়ে নিন।  
সূত্র : আনন্দবাজার  


মন্তব্য