kalerkantho


যে ১০টি খাবার অসময়ে খেলে মারাত্মক স্বাস্থ্যগত সমস্যা হয়

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৮ ২০:৫৬



যে ১০টি খাবার অসময়ে খেলে মারাত্মক স্বাস্থ্যগত সমস্যা হয়

আপনি কি জানেন অসময়ে কোনো খাবার খেলে তা আপনার দেহের জন্য উপকারী না হয়ে বরং মারাত্মক ক্ষতির কারণ হতে পারে? হ্যাঁ স্যত্যিই তাই! কিছু কিছু খাবার আছে যেগুলো যথাযথ সময়ে না খেলে বদহজম, কোষ্ঠ্যকাঠিন্য এবং অন্যান্য পাকস্থলী সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। যা থেকে পরে কঠিন কোনো রোগও হবে এবং সার্বিক স্বাস্থ্যের অবনিত ঘটবে। বাস্তবে দেখা গেছে আমাদের বেশিরভাগই জানিনা কোন খাবারটা দিনের কোন সময়ে খেলে উপকার পাওয়া যায়।

আপনি হয়তো তাৎক্ষণিকভাবে ক্ষুধা কমানোর জন্য চটজলদি একটি কলা বা চকোলেট খেয়ে নেন। কিন্তু আপনি কি জানেন এসব খাবার অসময়ে খেলে বরং ক্ষতিই হবে? এভাবে অসময়ে খাবার খাওয়ার অভ্যাস স্বাস্থ্যের মারাত্মক কোনো ক্ষতি করে বসতে পারে। সুতরাং আসুন জেনে নেওয়া যাক এমন ১১টি খাবারের কথা যেগুলো অসময়ে খেলে মারাত্মক কোনো ক্ষতি করে বসতে পারে।
 

১. কলা
কলাতে আছে অ্যান্টাসিড যা দিনের বেলায় খেলে দেহের জন্য অনেক উপকার করে এবং শক্তি বাড়ায়। কিন্তু রাতের বেলা কলা খেলে ঠাণ্ডা এবং কফ হতে পারে।

২. দই
দিনের বেলা দই খেলে হজমে সহায়তা করে এবং অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। রাতে দই খেলে দেহের তাপমাত্রা বেড়ে যেতে পারে এবং অ্যাসিডিটি ও হজম প্রক্রিয়ায় সমস্যা হতে পারে। এছাড়া ঠাণ্ডা এবং কফ সৃষ্টি করে শ্বাসনালীরও ক্ষতির করতে পারে।

৩. গ্রিন টি
সকালে খালি পেটে গ্রিন টি পান করলে পানিশুন্যতা ও অ্যাসিডিটি দেখা দিতে পারে। কারণ এতে আছে প্রচুর মাত্রায় ক্যাফেইন। গ্রিন টি দিনের বেলায় খাওয়াই ভালো।

আরও পড়ুন: ডায়াবেটিস থেকে বাঁচতে চাইলে খেতে হবে যে ১৩টি খাবার

৪. ভাত
রাতে ভাত খাবার না খাওয়াই ভালো। কারণ ভাত হজমে অনেক সময় লাগে। আর রাতে যেহেতু আপনি ঘুমিয়ে থাকেন সেহেতু তা সহজে হজম হয় না। ফলে ওজন বেড়ে যায়।

৫. দুধ
দিনের বেলা দুধ খেলে আপনার ক্লান্তি লাগতে পারে। রাতের বেলা দুধ খেলে তা দেহকে পুরোপুরি শিথিল করে এবং ঘুমাতে সহায়তা করে। আর দেহ দুধকে ভালোভাবে শুষে নিতে পারে রাতেই।

৬. আপেল
রাতের বেলা আপেল খেলে পেটে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। সুতরাং পাকস্থলির কার্যক্রম ঠিক রাখতে দিনের বেলায় আপেল খান।

৭. ডার্ক চকোলেট
হার্টের স্বাস্থ্য ভালো রাখে ডার্ক চকোলেট। এতে চিনির পরিমাণ অনেক কম এবং কোকোয়া থাকে উচ্চ হারে। রাতে এই চকোলেট খেলে আপনার মেজাজ ভালো হয়ে যাবে এবং রক্তচাপ কমে আসবে। কিন্তু দিনের বেলা খেলে ক্ষতি হবে।

আরও পড়ুন: গরুর দুধ, মাছ এমনকি হাসপাতালের পানি থেকেও হতে পারে যক্ষ্মর সংক্রমণ!

৮. কফি
অনেকেই রাত জাগার জন্য কফি খান। কিন্তু রাতে কফি পান করলে মারাত্মক ক্ষতি হতে পারে। হজম প্রক্রিয়ার ক্ষতি করার পাশাপাশি এটি আপনাকে অশান্তিতে ফেলতে পারে। দিনের বেলায়ই কফি খাওয়ার ভালো সময়।

৯. কমলার জুস
ভিটামিন সি সমৃদ্ধ এই খাবারটি দিনের বেলায় খেলেই বেশি উপকার। এটি আপনার শক্তি বাড়াবে এবং হজম প্রক্রিয়াকে ভালো রাখবে। এতে আরো আছে ফলিক এসিড এবং ভিটামিন ডি যা দিনের বেলায় খেলেই উপকার। কিন্তু রাতের বেলায় খেলে পেটে অ্যাসিডিটি বাড়িয়ে হজম প্রক্রিয়ায় সমস্যা করবে।

১০. মিষ্টি পানীয়
আপনি যদি সকালেই স্মুদি পান করেন এবং এক বাটি ওটমিল খান তাহলে তা আপনার শক্তি বাড়াবে। কিন্তু রাতের বেলায় মিষ্টিপানীয় খেলে দেহের চর্বি বেড়ে যায়। কেননা রাতে সাধারণত আপনি দৈহিকভাবে নিষ্ক্রিয় থাকেন।

 


মন্তব্য