kalerkantho

ওজন কমাতে...

কালের কণ্ঠ অনলাইন   

১৪ এপ্রিল, ২০১৮ ০৮:২১



ওজন কমাতে...

ছবি অনলাইন

প্রোটিনসমৃদ্ধ খাবার গ্রহণ

ওজন কমানোর সঙ্গে সঙ্গে শরীর যাতে ভেঙে না যায় সেদিকে নজর রাখতে হবে। তাই প্রতিদিনের ডায়েটে প্রোটিনসমৃদ্ধ খাবার রাখা জরুরি। এ ধরনের খাবারে আরো কিছু উপকার পাওয়া যায়। যেমন এই উপাদান অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে বারবার খাওয়ার প্রয়োজন পড়ে না। সেই সঙ্গে হজমক্ষমতাও বেড়ে যায়। ফলে ওজন কমতে সময় লাগে না।

‘লো ফ্যাট’ ডায়েট সতর্কতা

ওজন কমাতে অনেকে ‘লো ফ্যাট’ ডায়েট অনুসরণ করে থাকে। এমন ডায়েট শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। কারণ ‘লো ফ্যাট’ ডায়েট চার্টের মধ্যে যেসব খাবার থাকে সেগুলো ক্ষুধা খুব বাড়িয়ে দেয়। ফলে ওজন কমার পরিবর্তে তা বাড়তে থাকে।

খালি পেটে থাকা নয়

না খেয়ে ওজন কমানো বেশ কঠিন। তাই খালি পেটে থাকা চলবে না। কারণ না খেলে একসময় ক্ষুধা এতটাই বেড়ে যায় যে তা সহ্য করা যায় না। ফলে সে সময় ক্ষুধার পেটে অনেকেই মাত্রাতিরিক্ত খাবার খেয়ে ফেলে।

রেজিস্ট্যান্স এক্সারসাইজ

একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত ওয়েট লিফটিংয়ের মতো রেজিস্ট্যান্স এক্সারসাইজ করলে হজমক্ষমতার উন্নতি ঘটতে শুরু হয়। সেই সঙ্গে পেশির গঠনে উন্নতি ঘটে এবং ওজন হ্রাসের প্রক্রিয়া ত্বরান্বিত হয়।

জাংক ফুডকে ‘না’

অতিরিক্ত ফ্যাটজাতীয় খাবার একেবারেই খাওয়া ঠিক নয়। এর পরিবর্তে পুষ্টিকর খাবার বেশি করে খেতে হবে, যাতে শরীরের ক্ষয় রোধ হয়।

-- ডিএনএ অবলম্বনে ইমরোজ বিন মশিউর।

 



মন্তব্য