kalerkantho


ঘুমের কতক্ষণ আগে ব্যায়াম?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ এপ্রিল, ২০১৮ ১১:২২



ঘুমের কতক্ষণ আগে ব্যায়াম?

অভিজ্ঞজনরা বলেন, ফিটনেস গোল ছাড়া সারাদিন শরীরচর্চা কেন্দ্রে ব্যায়াম করে কোনো লাভ নেই। ব্যায়ামের সময়ের ওপর আপনার ঘুমের অভ্যাস এবং জীবনযাপনে প্রভাব পড়ে। ইদানিং অনেকেই ভাবেন যে মধ্যরাতের ব্যায়াম আপনাকে ক্লান্ত করে দেবে এবং তাতে আপনি শিশুর মতো ঘুমাবেন। কিন্তু এটা ভালো চেয়ে অনেক বেশি মন্দ ডেকে আনে। 

রাতের ব্যায়ামেও ফিটনেস আসবে। কিন্তু এতে আপনার স্থিতিশীল হৃদস্পন্দন এলোমেলো হতে পারে। ঘুমে প্রভাব ফেলার ক্ষেত্রে এটা অন্যতম গুরুত্বপূর্ণ কারণগুলোর একটি। আবার ব্যায়ামের পর কিন্তু দেহে পানির অভাব দেখা দেয়। ব্যায়ামের কারণে দেহে স্ট্রেস হরমোনের ক্ষরণ ঘটে। ফলে এটি আপনার দেহকে সহজাতভাবেই সজাগ রাখার চেষ্টা কে। ফলে ঘুমের ব্যাঘাত ঘটার সম্ভাবনা রয়েছে বলে এক গবেষণায় জানায় স্লিপ ম্যাটার্স ক্লাব। 

আসলে শরীরচর্চা কেন্দ্রের উজ্জ্বল আরো আর দেহের স্ট্রেস হরমোন ঘুম আনা হরমোন মেলেটোনিনকে বাধা দেয়। ফলে মেলাটোনিন ক্ষরিত হয় না, আর ঘুমও আসতে চায় না। তাই এর সহজ সমাধান দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, আপনি ঘুমাতে যাওয়ার অন্তত ৩ ঘণ্টা আগে ব্যায়ামের কাজটি সেরে ফেলবেন। এরপর দারুণ একটা গোসলের পর ঘুমের আয়োজন করুন। 
সূত্র : হিন্দুস্তান টাইমস 



মন্তব্য