kalerkantho


ডাব খাওয়ার বহু যুক্তি

কালের কণ্ঠ অনলাইন   

৮ জুলাই, ২০১৮ ০৯:২৮



ডাব খাওয়ার বহু যুক্তি

ছবি অনলাইন

পুষ্টি উপাদান

এক ডাবের পানিতে অনেক কিছু পেয়ে যাবেন। আছে প্রাকৃতিক চিনি, ভিটামিন, খনিজ উপাদান, ইলেক্ট্রোলাইট, এনজাইম, অ্যামাইনো এসিড, সাইটোকাইন আর ফাইটো-হরমোন। তবে সবুজ-সতেজ ডাব হলে নিশ্চিতভাবেই সব উপাদান মিলবে।

রোগপ্রতিরোধী

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডাবের পানিতে আছে সাইটোকিনিস। এটা মূলত কিনেটিনন এবং ট্রান্স-জিয়াটিন। এ দুই উপাদান চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না। এ ছাড়া অ্যান্টি-কারসিনোজেনিক এবং অ্যান্টি-থ্রোম্বেটিক গুণ আছে এর। অর্থাৎ ক্যান্সার সৃষ্টিকারী উপাদানকে এবং দেহের অভ্যন্তরে রক্ত জমাট বাঁধার প্রক্রিয়াকে প্রতিহত করে।

পেটের সমস্যা

অনেক ক্ষেত্রেই ডায়রিয়ার রোগীদের ডাবের পানি খেতে দেওয়া হয়। এ সময় দেহের পানিশূন্যতা দূর করতে ডাবেই ভরসা রাখতে পারেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডায়রিয়ার চিকিৎসায় যে ওআরএস (ওরাল রিহাইড্রেশন থেরাপি) পদ্ধতির সমাধান দেয়, ডাবের পানি তার চেয়ে বেশি শক্তিশালী; ওরাল স্যালাইনের চেয়ে স্বাস্থ্যকর। কারণ এতে সোডিয়াম ও ক্লোরাইড স্বল্পমাত্রায় থাকে। খাদ্য উপাদানগুলোও সুষম অবস্থায় বিরাজ করে।

খনিজের মিশ্রণ

ডাবের পানি কিন্তু খুব ঘন নয়। তবুও এতে পর্যাপ্ত পরিমাণে বিভিন্ন খনিজের মিশ্রণ বিদ্যমান। এসবের মধ্যে আছে ক্যালসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম এবং জিংক।

-- নিউট্রিশন অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য