kalerkantho


একটি ঝড়, ১২ শ মাইল আর ৪৬ দিন- এক বিড়ালের ভ্রমণের গল্প

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৭ ১৯:৫৩



একটি ঝড়, ১২ শ মাইল আর ৪৬ দিন- এক বিড়ালের ভ্রমণের গল্প

এই সেই ট্রোস্টি

নিউ জার্সির এক বিড়ালের ফ্লোরিডায় রোমাঞ্চকর সফরের ইতি ঘটলো ৪৬ দিনের মাথায়।  

একদিন স্টিভ ক্রুগার আর অ্যানা ফন্টানা ফ্লোরিডার ক্রেস্টভিউয়ে তাদের গাড়িটা থামালেন।

একটা রেস্টুরেন্টের পাশেই। অ্যারিজোনার বুলহেড সিটির বাড়ি থেকে নিউ জার্সির টমস রিভারের বাড়িতে  যাচ্ছিলেন। তারা গাড়িতে আদরের ট্রোস্টিকে রেখে রেস্টুরেন্টের দিকে পা বাড়ালেন। গাড়ির জানালার কিছু অংশ ভাঙা ছিল। ঘটনাটা সেই জুনের ১৮ তারিখের।  

আকাশটা মেঘলা ছিল। বজ্রপাত হচ্ছিল। এতেই মনে হয় একা বিড়ালটি ভয় পেয়ে গাড়ি থেকে বেরিয়ে গেল। ফিরে এসে ট্রোস্টিকে না পেয়ে একটি পত্রিকার মাধ্যমে মানুষকে জানিয়ে রাখলেন ফন্টানা।

এত বড় শহরে ওটাকে কি আর পাওয়া যায়? তবুও আশা ছাড়লেন না ফন্টানা।  

গেল সপ্তাহে একটা ফোনকল এলো ফন্টানার এলাকার স্থানীয় অ্যানিমেল কন্ট্রোল অফিসে। এটা আসলো ১২০০ মাইল দূর থেকে। যে ব্যক্তি ফোন দিয়েছে তিনি একটি স্ট্রে ক্যালিকো বিড়াল পেয়েছেন। ওটাই ছিল ট্রোস্টি।  

১২০০ মাইল ছুটে গেলেন ফন্টানা আর স্টিভ। পেয়ে গেলেন ট্রোস্টিকে। এত দিন ধরে কিন্তু স্ট্রোস্টি এই বিশাল ভ্রমণ সেরে ফেলেছে। এত দিন ধরে তার টিকে থাকার লড়াইয়ের গল্পটা হয়তো কেউ জানতে পারবে না।  

সাত বছর আগে ট্রোস্টিকে বাড়িতে আনেন ফন্টানা। সেই থেকে তার সঙ্গেই আছে। এত দিন ধরে না পাওয়া গেলে ওটা মারা গেছে বলেই ধরে নেওয়া যায়। কিন্তু সে দিব্যি বেঁচে রয়েছে। ফন্টানার ভাষায় ট্রোস্টি নিঃসন্দেহে এক 'সারভাইভর'। সূত্র : এমিরেটস 


মন্তব্য